বিএনপিই পদ্মা সেতু দুর্নীতির তথ্য প্রকাশ করবে-জিয়ার মাজারে ফখরুল

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, পদ্মা সেতু দুর্নীতির বিষয়ে তথ্য জানার অধিকার জনগণের রয়েছে। তাই পদ্মা সেতুর দুর্নীতির বিষয়ে বিশ্বব্যাংকের চিঠিসহ সব তথ্য সরকার প্রকাশ না করলে বিএনপির কাছে যে তথ্য রয়েছে তা প্রকাশ করা হবে।


বুধবার দুপুরে সদ্য কারামুক্ত ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় নেতাদের নিয়ে রাজধানীর শেরেবাংলা নগরে সাবেক রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমানের মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন। জিয়ার মাজারে শ্রদ্ধা নিবেদনের আগে সেখানে উপস্থিত স্বেচ্ছাসেবক দলের পল্লবী থানার দুই গ্রুপের সংঘর্ষে ৮ জন নেতাকর্মী আহত হয়েছে। আহতদের মধ্যে দু’জনের অবস্থা গুরুতর।
সদ্য কারামুক্ত ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় নেতাদের নিয়ে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল জিয়ার মাজারে শ্রদ্ধা নিবেদনের আগে স্বেচ্ছাসেবক দলের পল্লবী থানার আনোয়ার ও আল আমীন গ্রুপের নেতাকর্মীরা মাজারের বেদির সামনে কার আগে কে যাবে তা নিয়ে প্রথমে কথাকাটাকাটি ও পরে সংঘর্ষে লিপ্ত হয়। এক পর্যায়ে দুই গ্রুপ পরস্পরের ওপর লাঠিসোঁটা নিয়ে হামলা চালালে ৮ জন আহত হয়। আহতদের মধ্যে স্বেচ্ছাসেবক দলনেতা বিপ্লব ও আল আমীনের অবস্থা গুরুতর। আল আমীনকে সোহরাওয়ার্দী হাসপাতালে ভর্তি করা হয়েছে। মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে দুপুর একটায় জিয়ার মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর দোয়া ও মোনাজাতে অংশ নেন সদ্য কারামুক্ত জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের সভাপতি হাবিবুন্নবী খান সোহেল, সাধারণ সম্পাদক মীর সরাফত আলী সপু, ঢাকা মহানগর উত্তরের সভাপতি ইয়াসীন আলী, ছাত্রদলের সভাপতি সুলতান সালাহউদ্দিন টুকু, সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম আলীম, সাংগঠনিক সম্পাদক আনিসুর রহমান খোকন, ছাত্রদল নেতা আব্দুল মতিন ও ওবায়দুল হক নাসির। এ সময় আরও উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য এম কে আনোয়ার, নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান আলতাফ হোসেন চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু, যুগ্ম মহাসচিব আমান উল্লাহ আমান, বরকত উল্লাহ বুলু, মোহাম্মদ শাহজাহান, সালাহউদ্দিন আহমেদ, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, ঢাকা মহানগর সদস্য আবদুস সালাম।
সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মির্জা ফখরুল বলেন, সরকারের দুর্নীতির কারণেই পদ্মা সেতুর অর্থায়ন বাতিল করেছে বিশ্বব্যাংক। কিন্তু পদ্মা সেতুর দুর্নীতি ধামাচাপা দিয়ে মুখ রক্ষার জন্য সরকার নানা ধরনের কথা বলছে। আর নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণে সরকারের পরিকল্পনা বাস্তবসম্মত নয়। আসলে আওয়ামী লীগ পদ্মা সেতু নির্মাণ করতে পারবে না। দেশের বিশেষজ্ঞরা সরকারের এ সিদ্ধান্তের ব্যাপারে দ্বিমত পোষণ করে বলেছেন, নিজস্ব অর্থায়নে এ সেতু নির্মাণ করা সম্ভব নয়। তিনি বলেন, জনগণের রায়ে ক্ষমতায় যেতে পারলে সহজ শর্তে কম সুদে বিশ্বব্যাংকসহ অন্য দাতা সংস্থার কাছ থেকে ঋণ নিয়ে পদ্মায় দু’টি সেতু নির্মাণ করবে বিএনপি।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ফখরুল বলেন, বিশ্বব্যাংকের কাছে দুর্নীতি ধরা পড়ার কারণে সরকার দিশেহারা হয়ে এখন সঠিক পথ হারিয়ে ফেলেছে। আর সরকার মুখ রক্ষার জন্য যা বলছে তাও জনগণের কাছে গ্রহণযোগ্য হবে না। সোহেল তাজের পদত্যাগের পর শূন্য হওয়া গাজীপুর-৪ আসনের উপনির্বাচনে বিএনপি অংশ নেবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, দলের সংসদীয় কমিটিতে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। তিনি অভিযোগ করে বলেন, প্রতিপক্ষকে দমন করতে সরকার দমনপীড়নের পথ বেছে নিয়েছে। তবে আন্দোলনের এক পর্যায়ে তারা তত্ত্বাবধায়ক সরকার পুনর্বহালে জনগণের দাবির কাছে মাথা নত করতে বাধ্য হবে।
মির্জা ফখরুল বলেন, সরকার একবার বলছে, বিশ্বব্যাংকের সঙ্গে আবার আলোচনা করবে। আবার ঘোষণা দিয়েছে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু করবে। এর আগে বলেছেন, মালয়েশিয়ার অর্থায়নে সেতু হবে। তারা আসলে কি করতে হবে তা বুঝতে পারছে না। জনগণের দাবির কাছে মাথা নত করে অবিলম্বে সরকারকে পদত্যাগ করে তত্ত্বাবধায়ক সরকার পুনর্বহালেরও দাবি জানিয়ে তিনি বলেন, তা না হলে এ দাবিতে যে দুর্বার গণআন্দোলনের মাধ্যমে সরকারকে পদত্যাগ করিয়ে দাবি আদায়ে বাধ্য করা হবে।
নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণের ঘোষণাকে অবাস্তব কথা ॥ নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণের ঘোষণাকে অবাস্তব আখ্যা দিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ দাবি করেছেন, পদ্মা সেতু নির্মাণে যে প্রযুক্তি ও সরঞ্জাম, দক্ষ লোকবল দরকার হবে তা এদেশে নেই। এ সব কিছুই তো বিদেশ থেকে আনতে হবে।
বুধবার জাতীয় প্রেসক্লাবে ‘শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ১৯ দফা ও আজকের প্রেক্ষাপট’ শীর্ষক আলোচনা সভায় মওদুদ আহমদ পদ্মা সেতু প্রকল্পের বিষয়ে মন্ত্রীদের দেয়া বক্তব্যের সমালোচনা করেছেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী বলছেন এক কথা আর অর্থমন্ত্রী বলছেন অন্য কথা। সরকার ভারসাম্যহীন, বেসামাল ও পথহারা। সরকারের উচিত আবেগের আশ্রয় না নিয়ে আলাপ-আলোচনার মাধ্যমে ধীরস্থিরভাবে সিদ্ধান্ত নেয়া।
আজ বিএনপির রাজনৈতিক কর্মশালা ॥ বিএনপির কেন্দ্রীয় রাজনৈতিক প্রশিক্ষণ কেন্দ্রের উদ্যোগে নয়াপল্টনে হোটেল ভিক্টোরির হলরুমে আজ বৃহস্পতিবার দিনব্যাপী ‘ বিএনপির রাজনৈতিক কর্মশালা-৪’ অনুষ্ঠিত হবে। দলটির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সকাল ১০টায় এ কর্মশালার উদ্বোধন করবেন। কর্মশালায় প্রশিক্ষণ দেবেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য শামসুজ্জামান দুদু এবং বিএনপির যুগ্ম- মহাসচিব রুহুল কবির রিজভী। এতে সভাপতিত্ব করবেন বিএনপির প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক কাজী আসাদুজ্জামান। এতে দলের ২৮টি রাজনৈতিক জেলার সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক অংশ নেবেন।
খালেদার শুভেচ্ছা নিয়ে কবি আল মাহমুদের বাসায় ফখরুল ॥ কবি আল মাহমুদকে ৭৭তম জন্মদিনের শুভেচ্ছা জানালেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বুধবার বিকেল সাড়ে ৪টায় খালেদা জিয়ার শুভেচ্ছা নিয়ে মগবাজারে কবির বাসায় যান। এ সময় কবির হাতে ফুলের তোড়া তুলে দেন মির্জা ফখরুল। কবি আল মাহমুদ মির্জা ফখরুলের কাছে খালেদা জিয়ার খোঁজখবর নেন ।

No comments

Powered by Blogger.