পররাষ্ট্রমন্ত্রীর সংসদে বিবৃতির অংশ বাদ পড়ায় বেতারের দুঃখ প্রকাশ-রোহিঙ্গাদের জামায়াতের ইন্ধন by নাজনীন আখতার

সংসদীয় কমিটির তোপের মুখে বাংলাদেশ বেতার রাতের সংবাদে রোহিঙ্গা ইস্যুতে পররাষ্ট্রমন্ত্রীর বিবৃতি থেকে ‘জামায়াতের ষড়যন্ত্র’ অংশ বাদ পড়ায় দুঃখ প্রকাশ করেছে। বাংলাদেশে অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের জামায়াত ইন্ধন যোগাচ্ছেÑসংসদে দেয়া পররাষ্ট্রমন্ত্রীর বিবৃতির এ অংশটি ‘যান্ত্রিক ত্রুটি’র কারণে বিশেষ বুলেটিন থেকে বাদ পড়েছে


জানিয়ে ঘটনার ব্যাখ্যা দিয়েছে বাংলাদেশ বেতার। তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ক্ষোভের মুখে এ বিষয়ে লিখিতভাবে দুঃখ প্রকাশ করে জবাবদিহি করেছে বেতার কর্তৃপক্ষ।
রবিবার জাতীয় সংসদে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে বেতারের চিঠি ও পররাষ্ট্রমন্ত্রীর বিবৃতির ভয়েস কাট উপস্থাপন করা হয়। বেতার জানিয়েছে, যান্ত্রিক ত্রুটির কারণেই এমনটি হয়েছে।
উল্লেখ্য, মিয়ানমারে জাতিগত দাঙ্গার কারণে আশ্রয়ের খোঁজে বাংলাদেশ সীমান্ত দিয়ে হাজার হাজার রোহিঙ্গা অনুপ্রবেশকারী বিষয়ে বাংলাদেশের অবস্থান স্পষ্ট করতে গত ১৪ জুন জাতীয় সংসদে ৩০০ ধারায় বিবৃতি দেন পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি।
সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, গত ১৭ জুন অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে বেতারে প্রচারিত সংবাদে পররাষ্ট্রমন্ত্রীর বিবৃতির অংশ বিশেষ প্রচার করা হয়েছে জানিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করা হয়। ঘটনা তদন্তে তথ্য সচিবকে নির্দেশ দেয় কমিটি।
কমিটির সদস্য শাহরিয়ার আলম ঘটনাটি উল্লেখ করে বলেন, ১৪ জুন বৃহস্পতিবার রাত সাড়ে ৮টায় বাংলাদেশ বেতারের সংবাদে পররাষ্ট্রমন্ত্রীর রোহিঙ্গা সমস্যা বিষয়ে জামায়াতে ইসলামী বাংলাদেশের ইন্ধন সম্পর্কিত মন্তব্যটি প্রচার করা হয়নি। এটি অত্যন্ত দুঃখজনক মন্তব্য করে বিষয়টির প্রতি তিনি কমিটির দৃষ্টি আকর্ষণ করেন।
সে সময় কমিটির সভাপতি একেএম রহমতুল্লাহ বলেন, পররাষ্ট্রমন্ত্রীর পুরো সংবাদটি পরিবেশন করা উচিত ছিল। পুরো সংবাদটি প্রচার না করে আংশিক পরিবেশন করার কারণ জানা দরকার। বিষয়টি খতিয়ে দেখার জন্য তিনি তথ্য সচিবকে আহ্বান জানান।
বেতারের দুঃখ প্রকাশ ॥ বাংলাদেশ বেতারের পরিচালক বার্তা হোসনে আরা তালুকদার স্বাক্ষরিত পত্রে দুঃখ প্রকাশ করে বলা হয়, ‘জাতীয় বেতারে এ ধরনের গুরুত্বপূর্ণ সংবাদ প্রচারের ক্ষেত্রে আমরা সব সময়ই অধিকতর যতœশীল থাকি। তবে যান্ত্রিক ত্রুটির কারণে অনাকাক্সিক্ষত এই পরিস্থিতির জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত।’
চিঠিতে ঘটনা বর্ণনা করে বলা হয়, ‘গত ১৪ জুন রাত ৮টা ৩০ মিনিটের বুলেটিনে প্রচারের জন্য রোহিঙ্গা বিষয়ে মাননীয় পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনির জাতীয় সংসদে দেয়া বিবৃতি দুটি ভয়েস কাট ইনসার্টের জন্য নির্বাচন করা হয়। প্রথম কাট-এ জামায়াতে ইসলামী দলের ইন্ধন বিষয়ে উদ্ধৃতিটি ভয়েস কাট হিসেবে কম্পিউটারে কিউ ইন করা ছিল। কিন্তু কম্পিউটার জটিলতার কারণে বিলম্ব হচ্ছে দেখে সংবাদ পাঠক খবরের পরবর্তী অংশের পাঠ শুরু করায় উদ্ধৃতাংশের ভয়েস কাট প্রচার করা সম্ভব হয়নি।
পরদিন ১৫ জুন সকাল ৭টার বুলেটিনে পররাষ্ট্রমন্ত্রী মহোদয়ের বিবৃতির দ্বিতীয় কাট যথারীতি প্রচার করা হয়। তবে পররাষ্ট্রমন্ত্রীর সংসদে দেয়া বিবৃতির অন্যান্য গুরুত্বপূর্ণ অংশ রাত ৮টা ৩০ মিনিটের সংবাদে যথাযথভাবে প্রচারিত হয়। গত ১৪ জুন রাত সাড়ে ৮ টার সংবাদে প্রচারিত বিবৃতিসহ সংসদ আইটেমের ফটোকপি ও উদ্ধৃতাংশের ভয়েস কাট দুটোই একটি ডিস্কে কপি করে যুক্ত করা হলো।’
উল্লেখ্য, জাতীয় সংসদে ৩০০ বিধিতে বিবৃতির মাধ্যমে রোহিঙ্গা ইস্যু নিয়ে বাংলাদেশের কঠোর ও নীতিগত অবস্থান তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, বাংলাদেশ দূতাবাসের কাছে মিয়ানমার সরকার উদ্বেগ প্রকাশ করে জানিয়েছে, বাংলাদেশে থাকা কিছু রোহিঙ্গা সংগঠনকে একটি রাজনৈতিক দল জামায়াত সশস্ত্র হস্তক্ষেপের মাধ্যমে মিয়ানমারে সহিংসতায় ইন্ধন যোগাতে কাজ করছে। এ অভিযোগকে আমরা সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি। আমরা অঙ্গীকারাদ্ধ, আমাদের ভূমিকে প্রতিবেশী রাষ্ট্রের জন্য ক্ষতিকর কিছু করতে দেব না।

No comments

Powered by Blogger.