সঠিক তদারকির অভাব ॥ জনস্বার্থসংশ্লিষ্ট উচ্চ আদালতের রায় বাস্তবায়ন হচ্ছে না-০ পরিবেশ বিপন্নকারী ভূমিদস্যুরা বেপরোয়া -০ মুক্তিযুদ্ধের স্থাপনা সংরক্ষণে ধীরগতি ০ ০ রাস্তার ‘লাটভাই’ মোটরসাইকেল ফুটপাথে উঠছেই by আরাফাত মুন্না

নদী দখল, ভূমি দখল, খাদ্যে ভেজালসহ জনস্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে প্রায় প্রতিদিনই উচ্চ আদালতে রিট মামলা দায়ের করা হচ্ছে। মামলা ছাড়াও বিভিন্ন পত্রিকার খবর আমলে নিয়ে আদালতও স্বপ্রণোদিত হয়ে বিভিন্ন আদেশ ও নির্দেশ দিচ্ছে। তবে সঠিক তদারকির অভাবে হাইকোর্টের দেয়া এসব রায় বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে না।


আর এ সুযোগে ভূমিদস্যু, পরিবেশ বিপন্নকারী ও স্বার্থান্বেষী মহল বেপরোয়া হয়ে উঠছে। ফলে পাহাড় কাটা, সমুদ্রসৈকত, নদী ও ফুটপাথ দখল, খাদ্যে ভেজালের মতো জনস্বার্থবিরোধী অপরাধগুলো নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছে না। এদিকে, উচ্চ আদালতের নির্দেশ খোদ উচ্চ আদালতেই মানা হচ্ছে না বলে জানা গেছে। ‘কার্যকর’ আইন থাকার পরও ফুটপাথ দখল হয়ে যাওয়ায় ২০০১ সালে এ বিষয়ে ‘জনস্বার্থে’ বেশ কিছু নির্দেশ দেয় হাইকোর্ট। ওই রায়ে জনস্বার্থের সব রায় ও আদেশ বাস্তবায়নে তদারকি সেল গঠন করতে সুপ্রীমকোর্ট কর্তৃপক্ষকে বলেছিল হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ। রায়ের ১১ বছরেও সুপ্রীমকোর্টে কোন মনিটরিং সেল গঠন করা হয়নি। মূল আর্জিতে দেয়া অন্য আদেশগুলোও উপেক্ষিত রয়ে গেছে। এ নির্দেশনাটি সম্পর্কে সুপ্রীমকোর্টের বর্তমান রেজিস্ট্রার নিজেও জানেন না বলে জানিয়েছেন। সূত্রে মতে, রাজধানী ঢাকার পার্শ্ববর্তী চার নদী বুড়িগঙ্গা,
তুরাগ, বালু ও শীতলক্ষ্যা সংলগ্ন অবৈধ দখলদার উচ্ছেদ, হাজারীবাগ থেকে ট্যানারি শিল্প স্থানান্তরসংশ্লিষ্ট মামলাগুলোতে সরকার থেকে বার বার সময় নেয়ায় রায় বাস্তবায়নে সংশয় দেখা দিয়েছে। এদিকে দেশের প্রতিটি জেলায় খাদ্য আদালত গঠন, শিক্ষাপ্রতিষ্ঠানে নির্যাতন, সোহরাওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের স্থান ও পাকিস্তানী সেনাবাহিনীর আত্মসমর্পণ স্থান সংরক্ষণ, রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়ির আশপাশ এবং মহাস্থানগড়, লালবাগ কেল্লা সংরক্ষণসহ বিভিন্ন রায় বাস্তবায়নে চলছে ধীরগতি।
রায় বাস্তবায়নে মনিটরিং সেল ॥ ‘কার্যকর’ আইন থাকার পরও ফুটপাথ দখল হয়ে যাওয়ায় ২০০১ সালে এ বিষয়ে ‘জনস্বার্থে’ বেশ কিছু নির্দেশ দেয় উচ্চ আদালত। ওই রায়ে জনস্বার্থের সব রায় ও আদেশ বাস্তবায়নে তদারকি সেল গঠন করতে ২০০১ সালের ১১ ফেব্রুয়ারি হাইকোর্টের তৎকালীন বিচারপতি আবু সায়েম আহাম্মেদ ও বিচারপতি খাদেমুল ইসলাম চৌধুরীর বেঞ্চ সুপ্রীমকোর্ট কর্তৃপক্ষকে নির্দেশনা দিয়েছিল। ওই রায়ের ১১ বছরেও সুপ্রীমকোর্টে কোন মনিটরিং সেল গঠন করা হয়নি। মূল আর্জিতে দেয়া অন্য আদেশগুলো রয়ে গেছে উপেক্ষিত।
ফুটপাথ ও চলাচলের পথ পথচারীদের জন্য উন্মুক্ত রাখতে সংশ্লিষ্টদের আইনগত বাধ্যবাধকতা পালনে ব্যর্থতা চ্যালেঞ্জ করে রিটটি দায়ের করা হয়েছিল। জনস্বার্থে ব্যারিস্টার ওমর সাদাত এই মামলাটি দায়ের করেছিলেন। মামলায় রিটকারী নিজেই বাদীপক্ষে শুনানি করেন। রাষ্ট্রপক্ষে শুনানি করেন তৎকালীন সহকারী এ্যাটর্নি জেনারেল প্রবীর নিয়োগী। ওই রায়ে বলা হয়, ‘ভারতে জনস্বার্থে দায়ের করা মামলার রায় তদারকি করতে একটা সেল খোলা হয়েছে। কিন্তু একই ধরনের মামলায় দেয়া আদেশ বাস্তবায়নে যথাযথ দৃষ্টি দেয়ার প্রয়োজনীয়তা থাকলেও সেটা আমাদের দেশে হয়নি।’ প্রধান বিচারপতি দয়া করে জনস্বার্থে দেয়া (পাবলিক ইন্টারেস্ট লিটিগেশন) উচ্চ আদালতের রায় ও আদেশ বাস্তবায়নে নজরদারি করতে একটি তদরকি সেল গঠনে সুপ্রীমকোর্ট রেজিস্ট্রারকে নির্দেশনা দেবেন। রায়ে রিটের আর্জির বিষয়ে বলা হয়, ঢাকা শহরে পথচারীদের সহজ ও মুক্ত চলাচল নিশ্চিত করতে আইনপ্রণেতারা যদিও স্পষ্ট ও কার্যকর আইন প্রণয়ন করেছেন বলে আমরা দেখতে পাচ্ছি, কিন্তু বিবাদীদের অবহেলা ও নিষ্ক্রিয়তায় সে সব বিধান বাস্তবায়ন হয়নি।
ঢাকার চার নদী ॥ ২০০৯ সালের ২৫ জুন হাইকোর্ট ঢাকার চারটি নদী রক্ষায় ১২ দফা নির্দেশনা দিয়ে ঐতিহাসিক রায় দেয়। রায়ে নদীতীরবর্তী স্থায়ী ও অস্থায়ী সব স্থাপনা উচ্ছেদ এবং নদীর সঠিক গতিপথ নির্ণয় করতে সিএস রেকর্ড অনুসারে নদীর সীমানা নির্ধারণে সরকারকে নির্দেশ দেয়া হয়। ২০১০ সালের ৩০ নবেম্বরের মধ্যে এ রায় বাস্তবায়ন করতে বলা হয়েছিল। বিভিন্ন পরিবেশবাদী সংগঠন ওই রায় বাস্তবায়নের দাবিতে সভা-সমাবেশ, মানববন্ধন কর্মসূচী পালন করছে। অথচ সেই রায় আজও পূর্ণাঙ্গভাবে বাস্তবায়িত হয়নি।
সোহরাওয়ার্দী উদ্যানের ঐতিহাসিক স্থাপনা সংরক্ষণ ॥ ২০০৯ সালের ৮ জুলাই হাইকোর্ট এক রায়ে মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত স্থাননমূহ সংরক্ষণের নির্দেশ দিয়েছিল। রায়ে বলা হয়, সোহরাওয়ার্দী উদ্যানের সাতটি ঐতিহাসিক স্থানসহ দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে থাকা বধ্যভূমি ও মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত স্থানগুলো চিহ্নিত করে সংরক্ষণ করতে হবে। ১৯৭১ সালের ৭ মার্চ বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের স্থান, একাত্তরের ১৬ ডিসেম্বর জেনারেল নিয়াজীর আত্মসমর্পণের স্থানসহ ৭টি স্থান ভবিষ্যত প্রজন্মের জন্য এ অবিস্মরণীয় ঘটনার স্মৃতি ধরে রাখতে সংরক্ষণ করা এ জাতির আইনগত ও সাংবিধানিক দায়িত্ব। এছাড়া সোহরাওয়ার্দী উদ্যান এলাকায় শাহবাগ থানা, একটি পুলিশ ফাঁড়ি, শিশুপার্ক এবং একটি মার্কেটসহ বেশকিছু স্থাপনা অপসারণের আদেশ দেয়া হলেও তা বাস্তবায়ন হয়নি। এসব স্থানে দেশী-বিদেশী পর্যটকদের যাতায়াত ও শ্রদ্ধা নিবেদনের সুযোগ রেখে স্মৃতিস্তম্ভ বা স্মারক নির্মাণের ব্যবস্থাও করা হয়নি।
ফুটপাথে মোটরসাইকেল ॥ চলতি বছরের ৫ মার্চ ফুটপাথে মোটরসাইকেল যেন না ওঠে তা নিশ্চিত করতে পুলিশকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। জনস্বার্থে দায়ের করা দুটি রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি মোহাম্মদ বজলুর রহমান ও বিচারপতি হাবিবুল গনি এই আদেশসহ অন্তর্বর্তীকালীন কয়েকটি নির্দেশ দেন। পাশাপাশি রুলও জারি করেন। এর পরেও প্রতিনিয়ত ফুটপাথে মোটরসাইকেল চলাচল অব্যাহত আছে। ফুটপাথে মোটরসাইকেল চলাচল ঠেকাতে পুলিশের কোন ব্যবস্থা লক্ষ্য করা যাচ্ছে না।
খাদ্য আদালত ॥ ২০০৯ সালের ১ জুন হাইকোর্টের এক রায়ে খাদ্যে ভেজাল প্রতিরোধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে এক বছরের মধ্যে প্রতিটি জেলায় ‘খাদ্য আদালত’ স্থাপনের নির্দেশ দেয়া হয়। একই সঙ্গে প্রতিটি জেলায় প্রয়োজনীয় একজন করে খাদ্য বিশ্লেষক ও খাদ্য পরিদর্শক নিয়োগের নির্দেশ দেয়া হয়। হাইকোর্টের নির্দেশ বাস্তবায়নে সরকারের পদক্ষেপগুলো হলফনামা আকারে ২০১০ সালের ১ জুলাইয়ের মধ্যে আদালতে দাখিল করতে বলা হয়। হাইকোর্টের সেই আদেশ আজও বাস্তবায়ন করা হয়নি।
ট্যানারি শিল্প ॥ ২০০৯ সালের ২৩ জুন হাইকোর্ট হাজারীবাগ থেকে ট্যানারি সাভারে সরিয়ে নিতে ট্যানারি মালিক ও সরকারপক্ষকে সময় বেঁধে দেয়। রায়ে ২০১০ সালের ফেব্রুয়ারির মধ্যে রাজধানীর হাজারীবাগের সব চামড়া শিল্প প্রতিষ্ঠান সাভার এলাকার নির্ধারিত জায়গায় স্থানান্তর করতে বলা হয়। রায়ের পর্যবেক্ষণে বলা হয়, নির্দিষ্ট সময়ের মধ্যে রায় বাস্তবায়িত না হলে ট্যানারি শিল্প কারখানাগুলো বন্ধ করার নির্দেশ দেয়া হবে। এর পরও সরকারের পক্ষ থেকে আবার সময় প্রার্থনা করা হলে ট্যানারি শিল্পগুলো এখনও সেখানেই তাদের কার্যক্রম অব্যাহত রেখেছে।
পাইরেসি ॥ ২০১০ সালের ১৭ আগস্ট হাইকোর্ট এক রায়ে সঙ্গীতশিল্পী, গীতিকার, সুরকার, পরিচালক, প্রযোজক ও চলচ্চিত্রের কলাকৌশলীদের শিল্পকর্মের অডিও ও ভিডিও পাইরেসি বন্ধে কার্যকর ব্যবস্থা নিতে নির্দেশ দেয়। রায় বাস্তবায়ন বিষয়ে আদালত তিন মাস পরপর প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছে। অথচ নির্ধারিত সময়ের দু’বছর পার হলেও একটি প্রতিবেদনও আদালতে জমা দেয়া হয়নি। ২০০৯ সালের ডিসেম্বরে হাইকোর্ট এক রায়ে বাজারে নোট ও গাইড বই বিক্রি অবৈধ ঘোষণা করে। আজও ওই রায় বাস্তবায়িত হয়নি।
এদিকে সংবিধানের ১১২ অনুচ্ছেদ অনুযায়ী, উচ্চ আদালতের রায় বা আদেশ কার্যকর করার দায়িত্ব সরকারের। এ অনুচ্ছেদে বলা হয়েছে, ‘প্রজাতন্ত্রের রাষ্ট্রীয় সীমানার অন্তর্ভুক্ত সকল নির্বাহী ও বিচার বিভাগীয় কর্তৃপক্ষ সুপ্রীমকোর্টকে সহায়তা করবে।’ সরকারী কর্মকর্তাদের গাফিলতি সীমাহীন অবস্থায় পৌঁছার কারণে তাঁরা উচ্চ আদালতের রুলের জবাবও সময়মতো দিচ্ছেন না।
হাইকোর্টের আদেশ ও নির্দেশ বাস্তবায়ন সম্পর্কে সুপ্রীমকোর্টের রেজিস্ট্রার একেএম শামসুল ইসলাম জনকণ্ঠকে বলেন, আদালতের আদেশ ও নির্দেশনাগুলো বাস্তবায়ন হচ্ছে কি-না, তা দেখার জন্য হাইকোর্টের নিজস্ব কোন ব্যবস্থা নেই। রিট আবেদন দায়েরকারী ব্যক্তি বা সংশ্লিষ্ট মামলার আইনজীবীরা রায় বা নির্দেশনা না মানার বিষয়টি আদালতকে জানালে, তার অভিযোগ অনুযায়ী আদালত ব্যবস্থা গ্রহণ করে থাকে। এতে মামলার বিবাদীর বিরুদ্ধে আদালত অবমাননার মামলা হয়ে থাকে। রায় বাস্তবায়নে মনিটরিং সেল গঠনে ২০০১ সালের হাইকোর্টের নির্দেশ সম্পর্কে তিনি বলেন, বিষয়টি আমার জানা নেই।
সর্বাধিক জনস্বার্থসংশ্লিষ্ট রিট আবেদন দায়েরকারী মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস এ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) চেয়ারম্যান এ্যাডভোকেট মনজিল মোরসেদ জনকণ্ঠকে বলেন, ‘অধিকাংশ সময়ে সুনির্দিষ্ট সময়সীমা পার হওয়া সত্ত্বেও জনস্বার্থসংশ্লিষ্ট মামলাগুলোতে আদালতের রায় বাস্তবায়ন হচ্ছে না। তাই এ ব্যাপারে সকলকে সতর্ক হওয়া দরকার কারণ আদালতের নির্দেশ বাস্তবায়িত না হলে তা আদালত অবমাননার শামিল।’
মনজিল মোরসেদ বলেন, ‘যদি হাইকোর্টের নির্দেশ প্রশাসন বাস্তবায়ন না করে তাহলে আদালতের ওপর জনগণের আস্থা কমে যাবে।’ তিনি বলেন, ‘সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দায়িত্বে অবহেলার কারণে আদালতের রায় বাস্তবায়িত হচ্ছে না। এ ছাড়া রাজনৈতিক চাপ এবং আমলাতান্ত্রিক জটিলতাও রয়েছে। জনস্বার্থসংশ্লিষ্ট মামলা থেকে জনগণ উপকৃত হওয়ার সুযোগ সৃষ্টি হলেও সেগুলোকে বিভিন্ন কৌশলে স্বার্থান্বেষী মহল বিভ্রান্ত করার চেষ্টা করছে।’
তিনি আরও বলেন, ‘আমাদের মনে রাখতে হবে, আদালতের রায়ের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে আমরা যদি রায়গুলো বাস্তবায়ন করি তবে সাধারণ জনগণের মধ্যে আইন অনুসরণের প্রবণতা বৃদ্ধি পাবে এবং সর্বোপরি আইনের শাসন প্রতিষ্ঠা হবে।’
এ বিষয়ে সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক এ্যাডভোকেট শ ম রেজাউল করিম জনকণ্ঠকে বলেন, ‘আদালতের আদেশ কার্যকর হচ্ছে কি না, তা দেখার দায়িত্ব প্রশাসনের। তবে অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায় আদেশ পাওয়ার পর পর প্রশাসন তৎপর থাকলেও ধারাবাহিকতা রক্ষা পায় না।’ তিনি আরও বলেন, ‘অনেক ক্ষেত্রে স্থানীয় প্রভাবশালীদের অবৈধ প্রভাবে অসহায় হয়ে পড়ে স্থানীয় প্রশাসন। ফলে রায় বা আদেশের কার্যকারিতা থাকে না।’

No comments

Powered by Blogger.