গবেষণা প্রতিবেদন-প্রাণী থেকে ১৩ রোগের সংক্রমণে বছরে মৃত্যু ২২ লাখ

প্রাণী থেকে মানবদেহে সংক্রমণ ঘটে_এমন ১৩টি রোগে বিশ্বে বছরে মারা যায় ২২ লাখ মানুষ। এক সমীক্ষা প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। কেনিয়ার ইন্টারন্যাশনাল লাইভস্টক রিসার্চ ইনস্টিটিউট (আইএলআরআই), ব্রিটেনের ইনস্টিটিউট অব জুলোজি এবং ভিয়েতনামের হ্যানয় স্কুল অব পাবলিক হেলথের যৌথ উদ্যোগে পরিচালিত এ সমীক্ষায়


বলা হয়েছে, প্রাণী থেকে মানবদেহে যক্ষ্মা, এইডস ও বার্ড ফ্লুর মতো ১৩টি রোগ সংক্রমণে বিশ্বে বছরে ২৪০ কোটি মানুষ আক্রান্ত হয় এবং ২২ লাখ মানুষ মারা যায়। সাধারণত দরিদ্র দেশগুলোতেই প্রাণী থেকে মানবদেহে ওইসব রোগের সংক্রমণ ঘটে এবং তাতে মৃত্যুহারও বেশি। প্রাণী থেকে মানুষের দেহে রোগ সংক্রমণের উচ্চহারের ২০টি অঞ্চলের উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।
তাতে বলা হয়েছে, ইথিওপিয়া, নাইজেরিয়া ও তানজানিয়ার পাশাপাশি ভারতে এ ধরনের রোগের সংক্রমণ ও মানুষের মৃত্যুহার বেশি।
তবে আমেরিকা ও ইউরোপের দেশগুলোতেও প্রাণী থেকে প্রাণঘাতী এসব রোগের সংক্রমণ দেখা যাচ্ছে। বিশেষত ব্রিটেন, ব্রাজিল ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে প্রাণী থেকে মানবদেহে রোগ সংক্রমণ অনেক বেশি বেড়ে যাওয়ার আশঙ্কা আছে। প্রাণিজাত খাদ্যের ক্রমবর্ধমান চাহিদার কারণে রোগ সংক্রমণ বাড়ছে বলে গবেষকরা মনে করছেন।
সমীক্ষার প্রধান গবেষক কেনিয়ার পশুরোগ বিশেষজ্ঞ ডেলিয়া গ্রেস বলেন, বিশ্ব স্বাস্থ্য সুরক্ষায় সবচেয়ে বেশি আক্রান্ত দেশগুলোতে প্রাণীর দেহে রোগ সংক্রমণ প্রতিরোধে পদক্ষেপ নেওয়া জরুরি। আর তাতে ব্যর্থ হলে মাংসজাত পণ্যের চাহিদা বাড়তে থাকায় এসব রোগ ব্যাপকভাবে বিশ্বে ছড়িয়ে পড়তে পারে। সূত্র : রয়টার্স।

No comments

Powered by Blogger.