দুই দিনের নজরুল সম্মেলন শুরু-অবিকৃত সুরে গান গাওয়ার আহ্বান

দুই দিনব্যাপী নজরুল সম্মেলন শুরু হয়েছে জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে। গত জুলাই মাসে আত্মপ্রকাশ করা সংগঠন বাংলাদেশ নজরুলসংগীত সংস্থার প্রথম আয়োজন এটি। বিশিষ্টজনদের আলোচনা, বৈচিত্র্যময় নজরুলসংগীতের পরিবেশনা, কবিতা পাঠ ও গীতের ছন্দে নৃত্যের পরিবেশনায় মুখর ছিল প্রথম দিনের পরিবেশনা।
অনুষ্ঠানের প্রথম পর্বে ছিল নজরুলসংগীত নিয়ে আলোচনা। মূল বক্তব্য পাঠ করেন নজরুল-গবেষক অধ্যাপক ড.


রফিকুল ইসলাম। আলোচনায় অংশ নেন সংগীতজ্ঞ সুধীন দাশ, নজরুলের নাতনি খিলখিল কাজী, আয়োজক সংগঠনের সভাপতি শিল্পী খালিদ হোসেন ও সাধারণ সম্পাদক শিল্পী খায়রুল আনাম শাকিল। আলোচকরা স্বরলিপি অনুসরণ করে আদি সুরে ও অবিকৃতভাবে নজরুলসংগীত পরিবেশনের জন্য উদাত্ত আহ্বান জানান।
সাংস্কৃতিক পর্বের শুরুতে ছিল শিশুশিল্পীদের সম্মেলক গানের পরিবেশনা। তারা গেয়ে শোনায় 'দাও শৌর্য, দাও ধৈর্য হে উদার প্রাণ' গানটি। 'দোল ফাগুনের দোল লেগেছে আমের বনে' গানের সুরে শর্মিলা বন্দ্যোপাধ্যায়ের পরিচালনায় নৃত্য পরিবেশন করেন নৃত্যনন্দনের শিল্পীরা। শিশুশিল্পী মেহনাজ আফরিন শ্রেয়া গেয়ে শোনায় 'সুন্দর তুমি এসো এসো' গানটি। একক সংগীতে খিলখিল কাজী গেয়ে শোনান 'তুমি কি আসিবে না' গানটি। অনুষ্ঠানে আরো সংগীত পরিবেশন করেন শাহীন সামাদ, ফেরদৌস আরা, যোসেফ কমল রড্রিঙ্, ইয়াকুব আলী খান ও সেলিনা হোসেন।
সম্মেলক কণ্ঠে চারটি নজরুলসংগীত পরিবেশন করেন আয়োজক সংগঠনের শিল্পীরা। তাঁদের পরিবেশনাগুলো ছিল_'শঙ্কাশূন্য লক্ষ কণ্ঠে', 'নমঃ নমঃ নমঃ বাংলাদেশ', 'এই আমাদের বাংলাদেশ' ও 'কারও ভরসা করিসনে তুই'। নজরুলের কালজয়ী 'বিদ্রোহী' কবিতাটি আবৃত্তি করেন ভাস্বর বন্দ্যোপাধ্যায়।
শীতকালীন পথনাটক শুরু : সোহরাওয়ার্দী উদ্যানের পথনাটক অঙ্গনে শুরু হলো শীতকালীন নিয়মিত পথনাটক প্রদর্শনী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি-সংলগ্ন উদ্যানের গেটের পাশে এখন থেকে প্রতি শুক্রবার বিকেলে পথনাটক মঞ্চস্থ হবে। বাংলাদেশ পথনাটক পরিষদ বিগত ২০ বছরের ধারাবাহিকতায় এ প্রদর্শনীর আয়োজন করেছে। প্রদর্শনী আগামী মধ্য এপ্রিল পর্যন্ত চলবে।
গতকাল শুক্রবার বিকেলে আনুষ্ঠানিকভাবে প্রদর্শনীর উদ্বোধন করেন কথাশিল্পী সেলিনা হোসেন। এতে আরো বক্তব্য দেন শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহসভাপতি গোলাম কুদ্দুছ, সাধারণ সম্পাদক হাসান আরিফ, পথনাটক পরিষদের সাধারণ সম্পাদক মিজানুর রহমান প্রমুখ। সভাপতিত্ব করেন পরিষদের সভাপতি নাট্যকার মান্নান হীরা।
বঙ্গবন্ধু বইমেলা : শাহবাগ পাবলিক লাইব্রেরি প্রাঙ্গণে হাতে গোনা কয়েকটি প্রকাশনা সংস্থা নিয়ে 'বঙ্গবন্ধু বইমেলা' নামে একটি বইমেলার আয়োজন করা হয়েছে। আয়োজকদের ঘোষণা অনুসারে ১ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত এ মেলা চলার কথা। দ্বিতীয় দিনে এসে গতকাল সন্ধ্যায় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। জনাকয়েক দর্শকের উপস্থিতিতে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী। বিশেষ অতিথি হিসেবে ৯ জনের নাম আমন্ত্রণপত্রে থাকলেও উপস্থিত ছিলেন কেবল ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক ও আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি অ্যাডভোকেট মোল্লা আবু কাওছার।
স্বাধীনতা একাডেমী নামের সংগঠন আয়োজিত এ বইমেলা স্পন্সর করেছে ডেসটিনি গ্রুপ। মেলায় অংশ নেওয়া উল্লেখযোগ্য প্রকাশনা সংস্থা হচ্ছে মাওলা ব্রাদার্স, সময়, পার্ল পাবলিকেশনস, নওরোজ কিতাবিস্তান প্রভৃতি।

No comments

Powered by Blogger.