কঙ্গোর কারাগার থেকে এক হাজার বন্দীর পলায়ন

কঙ্গোর একটি কারাগার থেকে প্রায় এক হাজার বন্দী পালিয়ে গেছে। দেশটির পূর্বাঞ্চলীয় কাটঙ্গা প্রদেশের কাসাপা কারাগারে গত বুধবার সকালে এ ঘটনা ঘটে। মৃত্যুদণ্ডাদেশ পাওয়া এক শীর্ষ জঙ্গিকে মুক্ত করতে মুখোশ পরা বন্দুকধারীরা কারাগারে ঝটিকা হামলা চালালে ওই বন্দীরা পালিয়ে যায়। প্রদেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ডিকাঙ্গা কাজাদি এ কথা জানিয়েছেন।
কর্মকর্তারা জানান, কারারক্ষীদের চোখে ধুলো দিয়ে আটজন বন্দুকধারী দর্শনার্থী সেজে প্রদেশটির লুবাম্বাশি শহরের কাছে কাসাপা কারাগারে ঢুকে পড়ে। জেলখানাটিতে মাই-মাই সম্প্রদায়ভিত্তিক জঙ্গিগোষ্ঠীর শীর্ষ নেতা ‘কমান্ডার গেডোন’ খ্যাত গেডোন কায়্যুঙ্গু মুটাঙ্গা আটক ছিলেন। বন্দুকধারীদের হামলার সুযোগে বন্দীরা কারাগারের বেষ্টনী দেয়াল ভেঙে পালিয়ে যায়।
স্বরাষ্ট্রমন্ত্রী ডিকাঙ্গা বলেন, বন্দুকধারীরা পুলিশ ও কারারক্ষীদের লক্ষ করে গুলিবর্ষণ করে। এ সময় দুইজন নিহত হয়। তবে প্রত্যক্ষদর্শীরা জানান, তাঁরা কারারক্ষী, দর্শনার্থীসহ দুইয়ের অধিক মৃতদেহ দেখেছেন।
বন্দুকধারীরা ওই জঙ্গি নেতাকে মুক্ত করা ছাড়াও জেলখানা থেকে মোট ৯৬৭ জন বন্দীকে পালিয়ে যাওয়ার সুযোগ করে দেয়। তবে পালিয়ে যাওয়া ১৫০ জন বন্দীকে ফের আটক করা হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

No comments

Powered by Blogger.