লিবিয়ায় গাদ্দাফির ৬৩ অনুসারী আটক

লিবিয়ার বিদ্রোহীরা গত রোববার পূর্বাঞ্চলীয় শহর বেনগাজিতে অভিযান চালিয়ে সে দেশের নেতা মুয়াম্মার গাদ্দাফির অন্তত ৬৩ জন অনুসারীকে আটক করেছে। বেনগাজিতে নিরাপত্তা পরিস্থিতির উন্নতি এবং গাদ্দাফির অনুসারীদের উ ৎখাতের অংশ হিসেবে এ অভিযান চালানো হয়।
বিদ্রোহীদের নেতা মুস্তাফা আল-সাগাজলি বলেছেন, ‘রোববার সকালে প্রথমে ৩৮ জন এবং পরে আরও ২৫ জনকে আমরা আটক করেছি।’ তিনি বলেন, ‘এই অভিযানে আমাদের চারজন যোদ্ধা নিহত হয়েছে।’
বেনগাজির মহাসড়কের পাশে একটি কারখানায় পাঁচ ঘণ্টাব্যাপী অভিযান চালিয়ে গাদ্দাফির অনুসারীদের আটক করা হয়েছে। এ ব্যাপারে বিদ্রোহীরা বলছে, একটি সশস্ত্র গোষ্ঠী কারখানাটি তাদের ঘাঁটি হিসেবে ব্যবহার করে আসছিল। গাদ্দাফি বাহিনীর নির্দেশমতো তারা কাজ করত। বিদ্রোহীদের সামরিক শাখার প্রধান তাদের হাতেই নিহত হয়েছে বলে বিদ্রোহীদের সন্দেহ।
এদিকে রমজান মাস উপলক্ষে বেনগাজির যানবাহন চলাচল-ব্যবস্থা স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে। রাস্তায় রাতব্যাপী টহল দিচ্ছে নিরাপত্তা বাহিনী।
সাগাজলি বলেন, শনিবার রাতে সবকিছু ছিল স্থিতিশীল। কোনো সংঘর্ষের ঘটনা ঘটেনি। তিনি জানান, গাদ্দাফির অনুসারীদের কেউ কেউ শহর ছেড়ে পালিয়েছে। অন্যদের খুঁজে বের করতে তল্লাশি অভিযান অব্যাহত থাকবে।

No comments

Powered by Blogger.