বিস্কাইবি কিনছে না নিউজ করপোরেশন

ব্রিটিশ স্কাই ব্রডকাস্টিং (বিস্কাইবি) কোম্পানির পুরো মালিকানা কিনে নেওয়ার বিতর্কিত পরিকল্পনা থেকে অবশেষে সরে আসার সিদ্ধান্ত নিয়েছে সদ্য বিলুপ্ত পত্রিকা নিউজ অব দ্য ওয়ার্ল্ড-এর মালিকানা প্রতিষ্ঠান নিউজ করপোরেশন। নিউজ করপোরেশনের মালিক রুপার্ট মারডককে বিস্কাইবি কিনতে মানা করার জন্য একমত হতে যুক্তরাজ্যের পার্লামেন্টে যখন সব দলের নেতারা ভোটাভুটি করতে যাচ্ছিলেন, এর ঠিক আগে এ ঘোষণা আসে।
নিউজ করপোরেশনের ডেপুটি চেয়ারম্যান ও প্রেসিডেন্ট চেজ ক্যারি গতকাল এক বিবৃতিতে বলেন, ‘আমরা মনে করি, বিস্কাইবি ও নিউজ করপোরেশনের প্রস্তাবিত মালিকানা হস্তান্তরে উভয় কোম্পানি লাভবান হতো। তবে এটি এখন পরিষ্কার হয়েছে যে এই পরিস্থিতিতে তা বাস্তবায়ন করা খুবই দুরূহ।’
তবে চেজ ক্যারি বলেন, পুরো মালিকানা কিনে না নিলেও বিস্কাইবির একটি উল্লেখযোগ্য সংখ্যক শেয়ার বহু আগে থেকেই নিউজ করপোরেশনের হাতে রয়েছে এবং ভবিষ্যতেও তা থাকবে।
বিবিসির বিজনেস এডিটর রবার্ট পেসটন পরিকল্পনা থেকে সরে আসাকে নিউজ করপোরেশনের জন্য বড় ধরনের অপমানজনক ব্যাপার বলে আখ্যায়িত করেছেন।
আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর দেওয়া খবর অনুযায়ী মারডককে মানা করার বিষয়ে মতৈক্যে পৌঁছাতে গতকাল বুধবার পার্লামেন্টে সব দলের প্রতিনিধিদের এ-সংক্রান্ত ভোটে অংশ নেওয়ার কথা ছিল।
পার্লামেন্টে সব দলের মতৈক্য বিস্কাইবির শেয়ার কেনার ব্যাপারে মারডকের ওপর বড় ধরনের চাপ সৃষ্টি করতে পারত। তবে আইনগত দিক থেকে তিনি এ বিষয়ে পার্লামেন্ট সদস্যদের কথা মানতে বাধ্য ছিলেন না। ইচ্ছে করলে তিনি তা কিনতে পারতেন।

No comments

Powered by Blogger.