তালেবানের প্রতি শান্তি প্রতিষ্ঠার আহ্বান কারজাইয়ের

গুলিতে নিহত আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের সৎভাই আহমেদ ওয়ালি কারজাইয়ের মরদেহ গতকাল বুধবার দাফন করা হয়েছে। কান্দাহারের কার্জ গ্রামের পারিবারিক কবরস্থানে তাঁর মরদেহ দাফন করা হয়। শোকাভিভূত প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের নেতৃত্বে কঠোর নিরাপত্তাব্যবস্থায় কয়েক হাজার মানুষ নিহতের জানাজায় অংশ নেন। এদিকে তালেবান আহমেদ ওয়ালির হত্যাকাণ্ডের দায় শিকার করা সত্ত্বেও প্রেসিডেন্ট কারজাই তাদের প্রতি শান্তি প্রতিষ্ঠান আহ্বান জানিয়েছেন।
আহমেদ ওয়ালির মৃত্যুর কয়েক ঘণ্টার মধ্যেই প্রেসিডেন্ট কারজাই নিহত ভাইয়ের বাড়িতে পৌঁছান। সেখানে এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়। কান্দাহারের সরকারি অতিথিশালা মান্দিগাক প্যালেসে জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় নেতৃত্ব দেন হামিদ কারজাই। পরে ২০ কিলোমিটার দূরে পারিবারিক গোরস্তানে ওয়ালি কারজাইয়ের মরদেহ দাফন করা হয়। এ সময় উচ্চ স্বরে কেঁদে ফেলেন আফগান প্রেসিডেন্ট।
এর আগে কারজাই সমবেত উপজাতি নেতা ও সরকারি কর্মকর্তাদের এক সমাবেশে তালেবান জঙ্গিদের প্রতি শান্তি বজায় রাখার আহ্বান জানান। তিনি বলেন, ‘যদিও তালেবান বলছে তারাই আমার ভাইকে হত্যা করেছে, তার পরও আমি তাদের বলছি, আসুন ভাইয়েরা, আমরা সম্মিলিতভাবে শান্তি প্রতিষ্ঠা করি।

No comments

Powered by Blogger.