বিয়ের আগাম উপহার টেলরের

আগামী শনিবার বিয়ের সানাই বাজবে। বিয়ের অনুষ্ঠানের জন্য গান বাছাই করছিলেন রস টেলর। ঠিক এই মুহূর্তে বেজে উঠেছিল মোবাইল ফোন। কিন্তু লাউড স্পিকারের শব্দের কারণে টেলর প্রথমে তা শুনতেই পাননি। পরে যখন খবরটা পেলেন, টেলর মহা আনন্দিত। বিয়ের আনন্দের সময়টাতেই টেলর পেলেন দারুণ এক সুসংবাদ, নিউজিল্যান্ডের অধিনায়ক নির্বাচিত হয়েছেন তিনি। ওয়েবসাইট।
ড্যানিয়েল ভেট্টোরির উত্তরসূরি হিসেবে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড (এনজেডসি) ঘোষণা করেছে তাঁর নাম। টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টি—তিন ঘরানার ক্রিকেটের জন্যই অধিনায়ক করা হয়েছে ২৭ বছর বয়সীকে। টেলরের ডেপুটি নির্বাচন করা হবে আগামী সেপ্টেম্বরে।
বিশ্বকাপের আগে পাকিস্তানের বিপক্ষে হোম সিরিজের সময়ই ভেট্টোরি জানিয়ে দেন বিশ্বকাপের পরই অধিনায়কত্ব থেকে সরে দাঁড়াচ্ছেন। এনজেডসিও তাই নতুন অধিনায়কের খোঁজে নামে বিশ্বকাপের আগেই। ভেট্টোরির সহ-অধিনায়ক হিসেবে টেলর এগিয়ে থাকলেও প্রতিদ্বন্দ্বী ছিলেন ব্রেন্ডন ম্যাককালাম। টেলর নাকি ম্যাককালাম—এই প্রশ্নের উত্তর খোঁজার জন্য এনজেডসি গঠন করে তিন সদস্যের প্যানেল। কোচ জন রাইট, ক্রিকেট পরিচালক জন বুকানন ও দায়িত্বপ্রাপ্ত নির্বাচক ব্যবস্থাপক মার্ক গ্রেটবাচের সমন্বয়ে গঠিত প্যানেলটি বেছে নিল ৩০টি টেস্ট আর ১০৭টি ওয়ানডে খেলা টেলরকেই।
ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে প্রাপ্ত সাফল্যই টেলরকে এগিয়ে দিয়েছে। ১৪টি ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচে নেতৃত্ব দিয়ে দলকে ছয়টি জয় উপহার দিয়েছেন টেলর। বিপরীতে ম্যাককালাম ৯ ম্যাচে নেতৃত্ব দিয়ে জয় পান মাত্র ২টিতে। এই দুটি জয় আবার টি-টোয়েন্টিতে। তা ছাড়া ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে ব্যাট হাতেও সফল ছিলেন টেলর। ওয়ানডেতে ক্যারিয়ার গড় ৩৬.৮০ হলেও অধিনায়কত্বের সময়টায় টেলরের গড় ৪৬.৪৫! ম্যাককালামের ক্যারিয়ার গড় ২৮.৮৩ হলেও অধিনায়ক হিসেবে গড় ২৬.২২। এনজেডসির আশা, অধিনায়ক টেলরও ভেট্টোরির মতোই দলকে সামনে থেকে নেতৃত্ব দেবেন।

No comments

Powered by Blogger.