অস্ট্রেলিয়ায় ফের ফ্লাইট বাতিল, দুর্ভোগ চলছে

চিলির পুয়েহুয়ে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে ছড়িয়ে পড়া ছাইয়ের কারণে গতকাল মঙ্গলবার আবারও অস্ট্রেলিয়ার কয়েকটি বিমানবন্দরের বহু ফ্লাইট বাতিল করা হয়েছে। এতে আটকেপড়া হাজার হাজার যাত্রী ভোগান্তিতে পড়েন।
অস্ট্রেলিয়ার জাতীয় বিমান সংস্থা কোয়ানটাসের মুখপাত্র অলিভিয়া উয়িরথ জানান, গতকাল বিকেল থেকে সিডনি, মেলবোর্ন ও রাজধানী ক্যানবেরার বিমানবন্দরের ফ্লাইট বন্ধ রয়েছে। আজও ফ্লাইটগুলো বন্ধ থাকবে।
ভার্জিন অস্ট্রেলিয়া বিমান সংস্থা বলেছে, সিডনিসহ অন্যান্য প্রধান শহরের ফ্লাইটগুলো গতকাল বিকেল থেকে তারা বন্ধ রেখেছে। ছাইয়ের কারণে ১৭০টির মতো ফ্লাইট বাতিল হতে পারে। এতে প্রায় এক লাখ ২০ হাজার যাত্রী ভোগান্তিতে পড়বেন।
কোয়ানটাসের শাখা জেস্টারও অ্যাডিলেড ও সিডনির ফ্লাইট বাতিল করেছে। এ ছাড়া টাইগার এয়ারওয়েজও তাদের সব ফ্লাইট বাতিল করেছে বলে খবর পাওয়া গেছে।
অস্ট্রেলিয়ার সিভিল অ্যাভিয়েশন সেফটি অথরিটির মুখপাত্র পিটার গিবসন জানান, এসব ফ্লাইট বাতিল হওয়ায় হাজার হাজার যাত্রী ভোগান্তিতে পড়েছে।
গত ৪ জুন থেকে চিলির পুয়েহুয়ে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের কারণে আকাশে ছাই ছড়িয়ে পড়ে। এ ছাই বিমানের ইঞ্জিনের জন্য ক্ষতিকর হওয়ায় ১১ দিন আগে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডসহ লাতিন আমেরিকার কয়েকটি দেশে বহু ফ্লাইট বাতিল করা হয়। এতে হাজার হাজার মানুষ দুর্ভোগ পোহায়।

No comments

Powered by Blogger.