তালেবানকে আফগান সরকারের হুঁশিয়ারি

আফগানিস্তানের সরকার গতকাল মঙ্গলবার তালেবান নেতাদের প্রতি শান্তি আলোচনায় যোগ দেওয়ার আহ্বান জানিয়েছে। অন্যথায় তাদেরও আল-কায়েদার নেতা ওসামা বিন লাদেনের মতো পরিণতি বরণ করতে হবে বলে হুঁশিয়ার করে দেওয়া হয়েছে। এদিকে ব্রিটিশ দাতব্য সংস্থা অক্সফামের এক প্রতিবেদনে বলা হয়েছে, ন্যাটোর কাছ থেকে নিরাপত্তার দায়িত্ব গ্রহণে এখনো আফগান বাহিনী প্রস্তুত নয়।
শান্তিপ্রক্রিয়ার বিভিন্ন দিক নিয়ে আলোচনার উদ্দেশ্যে দুই দিনের এক সম্মেলন উদ্বোধনকালে গতকাল আফগান ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ করিম খালিলি বলেন, তালেবানের সঙ্গে শান্তি আলোচনা এবং এর সদস্যদের পুনর্বাসনের যে উদ্যোগ সরকার নিয়েছে, তা তাদের জন্য বড় ধরনের একটি সুযোগ। এই সুযোগ গ্রহণ না করলে তাদের সবাইকে ওসামার মতো ভয়াবহ পরিণতি বরণ করতে হবে।
গত বছর আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই তালেবানের সঙ্গে আলোচনার উদ্দেশ্যে ‘হাই পিস কাউন্সিল’ গঠন করেন। কিন্তু এখন পর্যন্ত কাউন্সিলটি তেমন কোনো অগ্রগতি অর্জন করতে পারেনি।
এদিকে অক্সফামের এক প্রতিবেদনে দাবি করা হয়, আফগান বাহিনীর আরও প্রশিক্ষণ প্রয়োজন। যদি এখনই তাদের হাতে দেশটির নিরাপত্তার দায়িত্ব তুলে দেওয়া হয়, তবে সেখানে মানবাধিকার লঙ্ঘনের মাত্রা আরও বেড়ে যাবে।

No comments

Powered by Blogger.