এসে গেছে নতুন মেসি!

নতুন ম্যারাডোনা’ খেতাব পেছনে ফেলে এসেছেন অনেক দিন। লিওনেল মেসি নিজেই এখন একটা মানদণ্ড। মাঠের পারফরম্যান্সে তো প্রমাণ আছেই। আরেকটা প্রমাণ দিলেন এমন একজন, যিনি নিজেই অনেকের কাছে সর্বকালের সেরা। এই তিনিটা পেলে। ম্যানচেস্টার ইউনাইটেডের মেক্সিকান ফরোয়ার্ড হাভিয়ের হার্নান্দেজের খেলায় মুগ্ধ পেলে তাঁকে বলছেন ‘পরবর্তী মেসি’!
ইউনাইটেডের চ্যাম্পিয়নস লিগে ফাইনালে ওঠা আর প্রিমিয়ার লিগের শিরোপা পুনরুদ্ধারের কাছাকাছি চলে যাওয়ায় গুরুত্বপূর্ণ অবদান আছে হার্নান্দেজের। গত পরশু চেলসির বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে গোল করেছেন ৩৬ সেকেন্ডেই। ইউনাইটেডে খেলা প্রথম মেক্সিকান ফুটবলারের সেটি ছিল মৌসুমে ২০তম গোল। ২০০১-০২ মৌসুমে রুদ ফন নিস্টলরয়ের পর এই প্রথম ২০ গোল করলেন কোনো অভিষিক্ত। সব খেলা দেখেননি পেলে, তবে যা দেখেছেন তাতেই মনে ধরেছে হার্নান্দেজকে। শুধু মেসি নয়, তুলনায় টেনে এনেছেন আরেক মেক্সিকান কিংবদন্তি হুগো সানচেজকেও, ‘কোনো সন্দেহই নেই যে হার্নান্দেজ প্রতিশ্রুতিশীল ফুটবলার। ওর কয়েকটি খেলা আমি টিভিতে দেখেছি, অসাধারণ খেলেছে। ও-ই হতে পারে পরবর্তী মেসি। কারণ, ও দারুণ প্রতিভাবান। হুগো সানচেজের মতোই ও বড় এক বিস্ময়, কারণ হুগোর মতো হার্নান্দেজও অনেক গোল করে। চূড়ান্ত রায় দিতে কিছুদিন অপেক্ষা করতে হবে, কারণ এখনো জানি না মেক্সিকোর হয়ে ও কেমন খেলবে...তবে ওর সম্ভাবনা নিয়ে কোনো সন্দেহ নেই।’
স্বয়ং ‘ফুটবলের রাজা’ যখন বলেছেন, ‘চিচারিতো’-র সঙ্গে তাহলে এখন হার্নান্দেজকে ‘নতুন মেসি’ নামেও ডাকা যায়। পেলের এমন উপমায় হার্নান্দেজের সঙ্গে নতুন এক উচ্চতায় উঠলেন তো মেসিও। তবে মেসিকে কিন্তু এখনো সর্বকালের সেরাদের কাতারে রাখতে নারাজ পেলে। কারণ? ‘বার্সেলোনার মেসি আর আর্জেন্টিনার মেসির মাঝে বড় এক পার্থক্য আছে। জাতীয় দলে খেললে মেসি সেই একই খেলোয়াড় থাকে না’—পেলের উত্তর।

No comments

Powered by Blogger.