ভারতে আন্না হাজারের ‘জেলে ভরো’ কর্মসূচির ডাক

ভারতে সরকার দুর্নীতিরোধে লোকপাল (ন্যায়পাল) বিলের খসড়া কমিটি গঠনের দাবি প্রত্যাখ্যান করেছে। এর প্রতিবাদে অনশনরত প্রখ্যাত গান্ধীবাদী সমাজকর্মী আন্না হাজারে দেশব্যাপী ‘জেলে ভরো’ (স্বেচ্ছা কারাবরণ) আন্দোলন কমসূচির ঘোষণা দিয়েছেন। ১৩ এপ্রিল এ কর্মসূচি পালন করা হবে। গত মঙ্গলবার একই দাবিতে নয়াদিল্লির যন্তরে-মন্তরে হাজারেসহ অন্যান্য নেতারা আমরণ অনশন শুরু করেন।
হাজারের সঙ্গে অনশনরত অন্য নেতারা বলেন, ভারতের কেন্দ্রীয় মন্ত্রী কপিল সিবাল গতকাল তাঁদের লোকপাল বিলের খসড়া কমিটি গঠনের দাবি প্রত্যাখ্যানের কথা জানান। এ ছাড়া তিনি আরও বলেন, এ ধরনের কমিটি হলে অর্থমন্ত্রী প্রণব মুখার্জি ওই কমিটির নেতৃত্ব দেবেন। সরকারের এ সিদ্ধান্তের প্রতিবাদে আন্না ১৩ এপ্রিল সারা দেশে ‘জেলে ভরো’ আন্দোলন কর্মসূচির ডাক দিয়েছেন। গতকাল ছিল তাঁদের অনশনের চতুর্থ দিন।
অনশনরত হাজারে সমর্থকদের উদ্দেশে বলেন, জনগণ জেলে ভরো কর্মসূচিতে যোগদানের মাধ্যমে সরকারকে উচিত শিক্ষা দেবে। এ ছাড়া লোকপাল বিলের প্রস্তাবিত খসড়া কমিটির চেয়ারম্যান তিনি হবেন না বলেও জানিয়ে দেন।
অনশনরত অন্য নেতারা জানান, প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের কাছে আন্না একটি চিঠি লিখেছেন। চিঠিতে তিনি প্রস্তাবিত খসড়া কমিটির নেতৃত্ব দেওয়ার জন্য সন্তোষ হেজে ও বিচারপতি জি এস ভার্মার নাম প্রস্তাব করেছেন। তবে সরকার ইতিমধ্যে এ নামগুলো প্রত্যাখ্যান করেছে।
হাজারে আরও বলেন, দুর্নীতি দমনে যতগুলো সংস্থা কাজ করে, তার সবগুলোই বর্তমানে সরকারের অধীনে। এসব সংস্থার কাছ থেকে কখনোই ইতিবাচক জিনিস আশা করা যায় না। পিটিআই।
হাজারের পাশে কলকাতার বুদ্ধিজীবীরা: কলকাতা থেকে আমাদের প্রতিনিধি জানান, দুর্নীতির বিরুদ্ধে অনশনরত আন্না হাজারের আন্দোলনের প্রতি সমর্থন জানিয়েছেন কলকাতার প্রখ্যাত লেখক সুনীল গঙ্গোপাধ্যায়, কবি শঙ্খ ঘোষ, সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়, চিত্র পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত ও নাট্যব্যক্তিত্ব রুদ্রপ্রসাদ সেনগুপ্ত।

No comments

Powered by Blogger.