লকারবি প্রসঙ্গে মুসাকে জিজ্ঞাসাবাদ

লিবিয়ার সাবেক পররাষ্ট্রমন্ত্রী মুসা কুসাকে জিজ্ঞাসাবাদ করেছে লকারবি বোমা হামলার তদন্তকারী স্কটিশ পুলিশ। সরকারি কৌঁসুলিদের ধারণা, ১৯৮৮ সালের ওই সন্ত্রাসী হামলার ব্যাপারে মুসা কুসার কাছে তথ্য রয়েছে। ওই হামলায় ২৭০ জন প্রাণ হারিয়েছিল।
লকারবির আকাশে প্যান অ্যাম ফ্লাইট ১০৩ উড়িয়ে দেওয়ার সময় মুসা কুসা লিবিয়ার গোয়েন্দা বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা ছিলেন বলে ধারণা করা হচ্ছে। তবে লিবিয়ার একজন নেতার ছেলে দাবি করেন, লকারবি বোমা হামলার ব্যাপারে মুসার কাছে কোনো তথ্য নেই।
লিবিয়ার প্রেসিডেন্ট কর্নেল মুয়াম্মার গাদ্দাফির ছেলে সাইফ আল-ইসলাম চলতি সপ্তাহের শুরুর দিকে বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, লকারবি বোমা হামলার ব্যাপারে সাবেক এই পররাষ্ট্রমন্ত্রী নতুন কোনো কিছু উদ্ঘাটন করতে পারবেন না। ব্রিটিশ ও মার্কিনিরা লকারবির ব্যাপারে জানে। এ বিষয়ে আর গোপন কিছু নেই।
গত সপ্তাহে ব্রিটেনে যান লিবিয়ার সাবেক পররাষ্ট্রমন্ত্রী মুসা কুসা। ওই দেশে পৌঁছে তিনি বলেন, কর্নেল গাদ্দাফির সঙ্গে তাঁর আর কাজ করার ইচ্ছে নেই।
গত সোমবার ব্রিটিশ পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে স্কটল্যান্ডের পুলিশ ও সরকারি কৌঁসুলিরা মুসা কুসার সঙ্গে সাক্ষাৎকারের সুযোগ দেওয়ার অনুরোধ জানান।
মুসা কুসাকে পুলিশ গ্রেপ্তার করেনি। এটা বোঝা গেছে, জিজ্ঞাসাবাদের ব্যাপারে তাঁর সম্মতি ছিল।

No comments

Powered by Blogger.