প্রেসিডেন্ট নির্বাচনে দাঁড়াবেন এল বারাদি

জাতিসংঘের আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার (আইএইএ) সাবেক প্রধান মোহাম্মদ এল বারাদি মিসরের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে ঘোষণা দিয়েছেন। গত বুধবার একটি বেসরকারি টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ ইচ্ছা প্রকাশ করেন। রাজধানী কায়রোর তাহরির স্কয়ারে গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীদের ওপর গতকাল লাঠি ও ছুরি নিয়ে একদল লোক হামলা চালিয়েছে।
অনটিভি নামের টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে এল বারাদি বলেন, ‘প্রেসিডেন্ট নির্বাচনের দুয়ার যখন খোলা, তখন প্রতিদ্বন্দ্বিতা করার ইচ্ছা আমার আছে।’ তবে সেনাবাহিনীর নেতৃত্বাধীন অন্তর্বর্তীকালীন সরকার মিসরকে গণতন্ত্রের পথে নিতে যে সাংবিধানিক সংস্কারের উদ্যোগ নিয়েছে, তার সঙ্গে তিনি দ্বিমত পোষণ করেন বলে জানান। প্রস্তাবিত সাংবিধানিক সংস্কারকে ‘অসম্পূর্ণ’ ও ‘ভাসা ভাসা’ আখ্যায়িত করে তিনি বলেন, এ ধরনের সংস্কারের মাধ্যমে মিসরকে গণতন্ত্রের মূল ধারায় নেওয়া কঠিন হবে। তিনি অন্তর্বর্তীকালীন সরকারকে ওই সংস্কার প্রস্তাব বাতিল করতে অথবা সংস্কার প্রস্তাব অনুমোদন-সংক্রান্ত গণভোটের নির্ধারিত তারিখ আরও পেছাতে অনুরোধ জানান। ওই গণভোট ১৯ মার্চ অনুষ্ঠিত হওয়ার কথা।
প্রস্তাবিত ওই সাংবিধানিক সংস্কারে প্রেসিডেন্টের মেয়াদকাল ধরা হয়েছে চার বছর। একজন ব্যক্তি দুবারের বেশি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন না। সাবেক প্রেসিডেন্ট হোসনি মোবারকের আমলে স্বতন্ত্র ও সরকারবিরোধী নেতাদের প্রেসিডেন্ট পদে দাঁড়ানোর বিধান ছিল না। সংস্কার প্রস্তাবে তাঁদের নির্বাচনে অংশ নেওয়ার ক্ষমতা দেওয়া হয়েছে। তবে রাজনৈতিক দল গঠনে নিয়ন্ত্রণ আরোপ করার বিষয়ে ওই খসড়ায় কোনো প্রস্তাব নেই।
এল বারাদি বলেন, তবে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট হোসনি মোবারকের অনুসারীরা নতুন নামে আবার দল গঠন করার এবং মুসলিম ব্রাদারহুড পার্টি নিজেকে আরও সংগঠিত করার সুযোগ পাবে।

No comments

Powered by Blogger.