৯/১১ হামলায় জড়িত কাতারের তিন নাগরিক

উইকিলিকসের ফাঁস করা মার্কিন গোপন নথি থেকে জানা গেছে, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে হামলার ষড়যন্ত্রের সঙ্গে কাতারের তিনজন নাগরিক জড়িত ছিলেন। গত মঙ্গলবার ওয়াশিংটন পোস্ট-এর এক প্রতিবেদনে এ কথা বলা হয়।
যুক্তরাষ্ট্রের ফাঁস হয়ে যাওয়া কূটনৈতিক তারবার্তা থেকে জানা যায়, কাতারের তিন নাগরিক ২০০১ সালের ১৫ আগস্ট যুক্তরাষ্ট্রে প্রবেশ করেন। এরপর তাঁরা হামলার লক্ষ্যবস্তুর ওপর নজরদারি চালান এবং ১১ সেপ্টেম্বরের হামলা উপলক্ষে যুক্তরাষ্ট্র ত্যাগ করেন।
ফাঁস হওয়া নথি থেকে জানা যায়, লস অ্যাঞ্জেলেসে যাওয়ার আগে ওই তিন ব্যক্তি ওয়ার্ল্ড ট্রেড সেন্টার, স্ট্যাচু অব লিবার্টি, হোয়াইট হাউসসহ ভার্জিনিয়ার বেশ কয়েকটি এলাকা পরিদর্শন করেন।
ওয়াশিংটন পোস্ট-এর প্রতিবেদনে বলা হয়, সিআইএ ও এফবিআই ওই তারাবার্তা সম্পর্কে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।প্রতিবেদনে বলা হয়, এফবিআইর ২০০২ সালের একটি তালিকায় কাতারের ওই তিন ব্যক্তির নাম ছিল। ১১ সেপ্টেম্বরের হামলার ব্যাপারে কর্তৃপক্ষ যেসব ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ করতে চেয়েছিল, তাঁদের নাম ছিল ওই তালিকায়।
কূটনৈতিক তারবার্তায় বলা হয়, ইস্ট কোস্ট ত্যাগ করার পর ওই তিন ব্যক্তি লস অ্যাঞ্জেলেস বিমানবন্দরের কাছে একটি হোটেলে অবস্থান করেন। ওই হোটেলের কর্মীরা তদন্তকারী কর্মকর্তাদের জানান, ওই তিন ব্যক্তির কাছে ‘বৈমানিকের মতো’ পোশাক ছিল।
প্রতিবেদনে বলা হয়, ২০০১ সালের ১০ সেপ্টেম্বর ওই তিন ব্যক্তির বিমানযোগে ওয়াশিংটন যাওয়ার কথা ছিল। কিন্তু ওয়াশিংটন যাওয়ার পরিবর্তে তাঁরা লন্ডনে যান এবং ১৩ সেপ্টেম্বর কাতার চলে যান।

No comments

Powered by Blogger.