ভারতের বিচারব্যবস্থার সংস্কার প্রয়োজন

ভারতে সন্ত্রাস দমনবিষয়ক আইনের অপব্যবহার বন্ধে সে দেশের বিচারব্যবস্থার সংস্কারের দাবি জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ। একই সঙ্গে দেশটির নিরাপত্তা রক্ষাকারী বাহিনীর বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগও এনেছে সংগঠনটি। গতকাল বুধবার সংগঠনটির প্রকাশিত একটি প্রতিবেদনে এসব কথা বলা হয়।
হিউম্যান রাইটস ওয়াচের প্রতিবেদনে বলা হয়, রাজ্য পুলিশ, কারা কর্মকর্তা ও অন্যান্য কর্তৃপক্ষ মানবাধিকার লঙ্ঘনের মতো অপরাধ করছে। এসব অপরাধের মধ্যে রয়েছে নির্বিচারে গ্রেপ্তারের পর আটকাদেশ দেওয়া, নির্যাতন ও ধর্মগত বৈষম্য সৃষ্টি। এ ছাড়া প্রতিবেদনের ওপর ইন্ডিয়ান মুজাহিদিন নামের নিষিদ্ধঘোষিত একটি জঙ্গি সংগঠনের ছয় সদস্যের ওপর নির্যাতনের বিবরণও দেওয়া হয়। ২০০৮ সাল থেকে সংগঠনটি কমপক্ষে ছয়টি ভয়াবহ সন্ত্রাসী হামলা চালিয়েছে বলে দাবি করেছে।
হিউম্যান রাইটস ওয়াচের দক্ষিণ এশিয়াবিষয়ক পরিচালক মীনাক্ষি গাঙ্গুলি জানান, জঙ্গি হামলাকারীদের ধরতে ভারতের পুলিশকে ভীষণ চাপের মধ্যে কাজ করতে হয়।
ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, তাঁরা মানবাধিকার সংগঠনের ওই প্রতিবেদন সম্পর্কে কোনো মন্তব্য করবেন না।

No comments

Powered by Blogger.