বিশ্বকাপের উত্তেজনায় পথ ক্রিকেট

পুরান ঢাকার লক্ষ্মীবাজার জমিদারবাড়ির সামনের রাস্তায় ছেলেবেলায় ক্রিকেট খেলতেন জাতীয় দলের সাবেক অধিনায়ক রকিবুল হাসান। গলির দেয়ালে স্টাম্প এঁকে, নয়তো স্টাম্পের মতো লাঠি দিয়ে কাঠের ব্যাট বানিয়ে টেপ টেনিস দিয়ে খেলতেন মিনহাজুল আবেদীন আর খালেদ মাহমুদ।
স্মৃতির ডানায় ভর করে কাল সেই সব সোনালি দিনে ফিরে গেলেন জাতীয় দলের সাবেক অধিনায়কেরা। পাড়া-মহল্লার অলিতে-গলিতে স্বল্প দৈর্ঘ্যের ক্রিকেট এখনো খেলে অনেকে। এসব ক্রিকেটারকে একই মঞ্চে আনতেই ক্রিকেটার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (কোয়াব) শুরু করতে যাচ্ছে ভিন্ন আমেজের ‘পোলার আইসক্রিম পথ ক্রিকেট’। বিশ্বকাপ ক্রিকেটের উত্তেজনা সবার মধ্যে ছড়িয়ে দেওয়াই এর মূল উদ্দেশ্য।
উদ্যোগটা নিঃসন্দেহে প্রশংসনীয়। ভারত-পাকিস্তানে সিক্স-এ-সাইড ক্রিকেট দারুণ জনপ্রিয়তা পেলেও বাংলাদেশে এখনো বড় পরিসরে এ ধরনের ক্রিকেট জনপ্রিয়তা পায়নি। কোয়াবের উদ্যোগে প্রথমবারের মতো ঢাকায় নকআউট পদ্ধতির এই টুর্নামেন্টে অংশ নেবে ১০০টি দল। অনূর্ধ্ব-২০ বছর বয়সীদের এই টুর্নামেন্ট চলবে ২১ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি পর্যন্ত।
‘পথ ক্রিকেট’ হলেও ম্যাচগুলো রাস্তায় হবে না, হবে ধানমন্ডি ৮ নম্বর ক্লাব মাঠে। আজ থেকে শুরু হবে দলগুলোর নাম নিবন্ধন কার্যক্রম, চলবে ১৮ জানুয়ারি পর্যন্ত। চাইলে অনলাইনেও নাম নিবন্ধন করা যাবে এই ঠিকানায়: www.streetcricketbd.com। এ ছাড়া পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান পোলার আইসক্রিমের ‘স্ট্রিট ক্রিকেট’ ফেস্টুন লাগানো আউটলেটগুলো থেকেও নেওয়া যাবে নিবন্ধন ফরম। নিবন্ধন ফি এক হাজার টাকা। তবে সুবিধাবঞ্চিতদের জন্য থাকবে বিশেষ ব্যবস্থা। ট্রফির পাশাপাশি চ্যাম্পিয়ন দলকে ৫০ হাজার ও রানার্সআপ দলকে ২৫ হাজার টাকা পুরস্কার দেওয়া হবে।
কাল এ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান কোয়াবের সহসভাপতি খালেদ মাহমুদ। উপস্থিত ছিলেন জাতীয় দলের সাবেক অধিনায়ক রকিবুল হাসান, মিনহাজুল আবেদীন, ফারুক আহমেদ, পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান পোলার আইসক্রিমের প্রধান নির্বাহী তৌফিকুর রহমান, কোয়াবের সাধারণ সম্পাদক দেবব্রত পালসহ অনেকে।

No comments

Powered by Blogger.