মেসিকে রেখে পরীক্ষা নিরীক্ষায় বাতিস্তা

লিওনেল মেসিকে ছাড়া আর্জেন্টিনা দল তো কল্পনাই করা যায় না। পর্তুগালের বিপক্ষে প্রীতি ম্যাচের দলে মেসি আছেনও। চোটের কারণে গঞ্জালো হিগুয়েইন নেই। মেসির সঙ্গে আর্জেন্টিনার আক্রমণ ভাগে কার্লোস তেভেজেরই তাহলে জুটি বাঁধার কথা। কিন্তু সেটা হচ্ছে না। তেভেজ যে সার্জিও বাতিস্তার দলেই নেই। আগামী ৯ ফেব্রুয়ারি জেনেভায় পর্তুগালের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে আর্জেন্টিনা। তেভেজের মতো দলে নেই আগুয়েরো, ডেমিকেলিস, হেইঞ্জ, বোলাত্তি ও ডি আলেসান্দ্রোও।
একসঙ্গে এতজন অভিজ্ঞ খেলোয়াড়কে বাইরে রাখা নিয়ে প্রশ্ন ওঠাই স্বাভাবিক। কোচ বাতিস্তা ব্যাখ্যা করেছেন কারণটা, ‘ওদের কারও সঙ্গেই আমার কোনো সমস্যা নেই। আমি স্রেফ অন্য খেলোয়াড়দের দেখে নিতে চাইছি।’
আগামী জুলাইতে আর্জেন্টিনায় বসবে কোপা আমেরিকার আসর। বাতিস্তা পাখির চোখ করেছেন এই টুর্নামেন্টকেই। এ কারণেই খেলোয়াড়দের যাচাই-বাছাই করে নেওয়া। ‘কোপা আমেরিকার আগে ২০টি ম্যাচ থাকলে ভালো হতো। কিন্তু আমরা তা পাচ্ছি না। কাজেই আমি প্রত্যেকটি সুযোগই নেব। আমি তাদের এক ম্যাচের জন্যই বাদ দিয়েছি। এর মানে এই নয়, তারা জাতীয় দল থেকেই বাদ’—বলেছেন বাতিস্তা।
তবে মেসিকে রাখতে হয়েছে বাতিস্তার পরিকল্পনাটা মেসি-কেন্দ্রিক বলে। এই ম্যাচে মেসিকে মূল স্ট্রাইকার হিসেবে খেলাবেন তিনি। মেসির মাঠে সত্যিকার নেতা হয়ে ওঠার গুণ নেই—এমন দাবিও উড়িয়ে দিয়েছেন বাতিস্তা, ‘সে বিশ্বের সেরা, সেটা প্রমাণ করতে বিশ্বকাপ জেতার প্রয়োজন নেই। বার্সেলোনার মতো একটি দলে খেলে ও সেখানে যা করছে, সেটাই তো সব বলে দেয়। আমরা সর্বকালের একজন সেরা খেলোয়াড়কে দেখছি। দলটা তো আমরা তাকে কেন্দ্র করেই গড়ে তুলব।’
তরুণদের দেখে নিতে ত্রিশোর্ধ্ব ডেমিকেলিস-হেইঞ্জদের বাইরে রাখলেও বাতিস্তার দলে আছেন ৩৭ বছর বয়সী হাভিয়ের জানেত্তি। দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের দলে জায়গা না পাওয়া এই ডিফেন্ডারকে নিয়ে বাতিস্তার কথা, ‘এখন যেমন খেলছে, এ রকম খেলে যেতে পারলে ওর (জানেত্তি) কোপা আমেরিকায় খেলাটা নিশ্চিত।’ ওয়েবসাইট।

কাকা নেই: মানো মেনেজেসের দলে প্রথম ডাক পেলেন হুলিও সিজার। বিশ্বকাপের পর ব্রাজিলের কোনো ম্যাচে খেলেননি ইন্টার মিলানের গোলরক্ষক। ৯ ফেব্রুয়ারি স্বাগতিক ফ্রান্সের বিপক্ষে প্রীতি ম্যাচে মেনেজেসের ব্রাজিলে অভিষেক হবে সিজারের। মাত্রই চোট থেকে ফেরা কাকা অবশ্য ডাক পাননি। দলে নতুন মুখ দুটি—শাখতার দোনের‌্যাস্কের মিডফিল্ডার জ্যাডসন আর বায়ার লেভারকুজেনের রেনাতো অগাস্তো।

No comments

Powered by Blogger.