প্রকৃতি- সমুদ্রে উষ্ণতা বৃদ্ধি প্রবাল মড়ক

প্রবাল প্রাচীর যেমন মুগ্ধতা আনে পর্যটকের মনে, সমুদ্র ভ্রমণে তেমনি পরিবেশের ভারসাম্য আর অনেক সামুদ্রিক প্রাণীর অস্তিত্বও এর ওপরেই নির্ভরশীল।

কিন্তু সম্প্রতি সমুদ্রের উষ্ণতা বৃদ্ধির কারণে মড়ক লেগেছে প্রবাল প্রাচীরে। মাইলের পর মাইল জুড়ে থাকা পরিবেশের রক্ষক এই সমুদ্র দেয়ালের নিযুত নির্মাতার মৃতু্য ঘটেছে। সমপ্রতি অস্ট্রেলিয়ান গবেষকরা জানিয়েছেন, ২০১০ সালটি কোরাল বা সামুদ্রিক প্রবালদের জন্য আক্ষরিক অর্থেই খুব বাজে বছর। তারা বলেছেন, এ বছরে সমুদ্রের উষ্ণতা বৃদ্ধির কারণে দেখা দেয়া বিবিধ সংকটে 'কোরাল বিস্নচিং' বা প্রবালদের ক্রমশ সাদাটে হয়ে মরে যাওয়ার প্রবণতাটি ভয়াবহ হারে বেড়েছে।
তারা আরো জানিয়েছেন. দক্ষিণ-পূর্ব এশিয়া এবং ভারত মহাসাগরের কোরাল রিফ বা প্রবাল প্রাচীরগুলো গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে বেশি ক্ষতির মুখোমুখি হয়েছে এ বছর। অস্ট্রেলিয়ান সেন্টার ফর কোরাল স্টাডিজ এর গবেষকরা কোরাল ট্রায়াঙ্গল নামে খ্যাত দক্ষিণ-পূর্ব এশিয়া ও ভারত মহাসাগরের এই প্রবাল প্রাচীর সম্পর্কে বলেছেন, প্রায় পাঁচশো রকমের প্রবাল রয়েছে এই প্রবাল ত্রিভুজ এলাকায়, তারা সমুদ্রের পানির উষ্ণতা বৃদ্ধির কারণে বিবর্ণ হয়ে ক্রমশ মৃত্যুর দিকে এগিয়ে চলেছে।
নির্সগ্রের সৌন্দর্যে যেমন ভিন্নমাত্রা যুক্ত করে এই প্রায় আণুবীক্ষণিক প্রাণীটি, ঠিক তেমনি পরিবেশের ভারসাম্য রক্ষা আর সামুদ্রিক প্রাণী, বিশেষ করে সামুদ্রিক মাছেদের খাদ্য হিসেবেও প্রবাল অত্যন্ত গুরুত্বপূর্ণ।
প্রবাল অ্যান্থজোয়া শ্রেণীভুক্ত এক ধরনের সামুদ্রিক প্রাণী হলেও এরা সাগরের নিচে দৃঢ় কোন তলের উপর স্থিরভাবে জীবন কাটিয়ে দেয়। প্রতিটি প্রবাল তার শরীরের চারপাশে ক্যালসিয়াম কার্বনেট নিঃসরণের মাধ্যমে শক্ত পাথুরে খোলস বা বহিঃকঙ্কাল তৈরি করে? একটি প্রবালের মৃতু্যর পরে সেই দেহাবশেষের উপরেই আরেকটি প্রবাল বসে আর এভাবেই সৃষ্টি হয় প্রবাল দ্বীপ এবং প্রবাল প্রাচীরের।
জানা গেছে, ছয় মিলিয়ন ৬০ লাখ বর্গকিলোমিটার বিস্তৃত এই কোরাল রিফের সামুদ্রিক এলাকার মধ্যে রয়েছে ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, পাপুয়া নিউ গিনি, ফিলিপাইনস, পূর্ব তিমুর এবং সলোমন দ্বীপপুঞ্জের উপকূলীয় সমুদ্র। অস্ট্রেলিয়ান সেন্টার ফর কোরাল স্টাডিজের গবেষক অ্যানড্র বায়ার্ড জানিয়েছেন, অচিরেই এই বিশাল অংশের প্রবাল প্রাচীরে নাটকীয় পরিবর্তন ঘটতে যাচ্ছে। তিনি বলেন, এই বিস্তৃত এলাকা ভারত মহাসাগর থেকে শুরু করে কোরাল ট্রায়াঙ্গল পর্যন্ত বিস্তৃত। ইতিমধ্যেই কোরাল বিস্নচিংয়ের এই ঘটনাটি ঘটতে শুরু করেছে, কেননা প্রশান্ত মহাসাগরের পানি ইতিমধ্যেই উষ্ণ হতে শুরু করেছে।
অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের গেস্নাবাল চেঞ্জ ইন্সটিটিউটের প্রধান ওভে হোয়েগ গ্যুল্ডবার্গ বলেছেন, 'আপনি যদি লক্ষ্য করেন তাহলে দেখবেন এই বিশাল সামুদ্রিক এলাকার পানির তাপমাত্রা ইতিমধ্যেই এক থেকে তিন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়েছে।
প্রবালের এই মহামারিকে প্রাকৃতিক অমোঘ চক্রের এক পুনরাবৃত্তিই বলছেন কোন কোন গবেষক। কিন্তু একথাও তারা জোর দিয়ে বলছেন, সমুদ্রের জলের আকস্মিক এই উষ্ণতা বৃদ্ধি আর জলবায়ু পরিবর্তনের কারণেই এই প্রবাল মহামারির সৃষ্টি হয়েছে। অর্থাৎ প্রবাল নামের ক্ষুদ্র এই পরোপকারী অণুজীবদের মহামারির মূল কারণটি ঊধর্্বশ্বাস যন্ত্রপ্রগতিলুব্ধ অবিবেচক এই পৃথিবীরই মানুষ।
=========================
মণিপুরি রাসমেলা উৎসব by আকমল হোসেন নিপু  যুক্তি তর্ক গল্পালোচনা- 'মডার্ন হাম্মুরাবি এবং কাঠের ঘোড়া' by আলমগীর সাত্তার  আলোচনা- 'কারাগার থেকে সংশোধনাগার প্রেক্ষাপট বাংলাদেশ' by দেবব্রত চক্রবর্তী বিষ্ণু  শিল্প-অর্থনীতি 'ক্ষুদ্রঋণের বিড়ম্বনা' by আহমদ রফিক  আন্তর্জাতিক- 'চীন ও দুর্লভ ধাতু নিয়ে উদ্বেগ' by পিটার কাস্টার্স  আলোচনা- 'সুশাসন-সহায়ক প্রাতিষ্ঠানিক কাঠামো' by এ এম এম শওকত আলী  খবর ও ফিচার- 'মুক্তি পেল নীলকণ্ঠ পাখি' by শরীফ খান  প্রকৃতি- 'বাংলাদেশে জীবিকা হারানো মানুষের ‘অগত্যা বাস্তুচ্যুতি’  আলোচনা- 'প্রসঙ্গ : দুর্নীতি উৎপাটন' by মুজাহিদুল ইসলাম সেলিম  ইতিহাস- পার্বত্য চট্টগ্রামের আদিবাসী পরিচিতি  প্রকৃতি- 'কোপেনহেগেনের বিক্ষোভ' by জোয়ান হ্যারি  আলোচনা- 'আদিবাসীদের সম্পৃক্ত করা দরকার' by ইলিরা দেওয়ান  আলোচনা- 'ভুরকি গ্রামের স্ব্বপ্না বিবি থেকে রুশনারা আলী' by ইফতেখার মাহমুদ  রাজনৈতিক আলোচনা- 'সংবিধান সংশোধন, যুদ্ধাপরাধের বিচার' by শ্যামল সরকার  প্রকৃতি- 'জলবায়ু পরিবর্তন : অদ্ভুত আঁধার এক' by আজাদুর রহমান চন্দন  প্রকৃতি- 'বাঘ রক্ষার বিশ্বসভা রাশিয়ায়' by ইফতেখার মাহমুদ



দৈনিক ইত্তেফাক এর সৌজন্যে

এই লেখা'টি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.