খবর- জাহাজভাঙা শিল্পে সংকটমোচন

দেশের বিকাশমান ও শিল্পোন্নয়নের জন্য অপরিহার্য জাহাজভাঙা শিল্প অবশেষে সংকট কাটিয়ে উঠছে। পরিবেশ অধিদপ্তরের বেঁধে দেওয়া সুনির্দিষ্ট ৫৬টি শর্ত পূরণ সাপেক্ষে

আপাতত বঙ্গোসাগরের চট্টগ্রাম উপকূলে গড়ে ওঠা ১৬টি শিপইয়ার্ডকে ছাড়পত্র দেওয়া হয়েছে। আবেদনকারী ১২৫টি শিপইয়ার্ডের মধ্যে এই স্বল্পসংখ্যক শিপইয়ার্ডকে বেশ দীর্ঘ সময় অর্থাৎ আট মাস পর ছাড়পত্র দেওয়া হলো। শর্ত পূরণ সাপেক্ষে বাকিগুলোকেও পর্যায়ক্রমে দেওয়া হবে বলে পরিবেশ অধিদপ্তর জানিয়েছে।
জাহাজভাঙা শিল্প বন্ধ হওয়া মানে শিল্পোন্নয়নের পথই একরকম রুদ্ধ হয়ে যাওয়া। এ ব্যাপারে কারো দ্বিমত থাকতে পারে না যে শিপইয়ার্ডগুলোর পরিবেশ আগে ঠিক করতে হবে। অনেক দুর্ঘটনাই ঘটে গেছে শুধু পরিবেশগত দিক ঠিক না থাকায়। বিভিন্ন সময় শিপইয়ার্ডগুলোর অন্ধ মুনাফালোভী ও অযৌক্তিক দৃষ্টিভঙ্গির কাছে পরিবেশের ব্যাপারটি উপেক্ষিত হয়েছে। শিল্পে নিয়োজিত শ্রমিকদের জীবনের ঝুঁকি ও নিরাপত্তার প্রতি, আহত শ্রমিকদের ত্বরিত প্রয়োজনীয় চিকিৎসা ও ক্ষতিপূরণের বিষয়ের প্রতি এবং ইয়ার্ডের কর্মকাণ্ডে আশপাশের পরিবেশ, মাটি, পানি ইত্যাদি দূষিত হওয়ার দিকে সংশ্লিষ্ট মালিক-কর্তৃপক্ষের দৃষ্টি সময়মতো নিবদ্ধ হয়নি। অয়েল স্টোরেজ ট্যাংকে জাহাজের সংরক্ষণ বা জাহাজ থেকে তেল বা স্ল্যাজ সংগ্রহে অযৌক্তিক অবহেলার ফলে সমুদ্রে তেল পড়ে পরিবেশ, প্রাণী, উদ্ভিদের ব্যাপক ক্ষতিসাধিত হয়েছে। এসবের পরিপ্রেক্ষিতেই গত মার্চে স্ক্র্যাপ আয়রনের উৎস পুরনো জাহাজ আমদানি ও ইয়ার্ড পরিচালনায় পরিবেশগত ছাড়পত্র বাধ্যতামূলক করা হয় এবং পুরনো জাহাজ আমদানি বন্ধ থাকে।
এখন অবশেষে আট মাস পর পরিবেশ ছাড়পত্রবিষয়ক ২৮৮তম সভায় তিন মাসের মধ্যে শর্তপূরণের অঙ্গীকার করায় ১৬টি ইয়ার্ডকে ছাড়পত্র দেওয়া হয়েছে। পরিবেশগত ব্যাপারে কড়াকড়ি করা যথেষ্ট যৌক্তিক থাকলেও ছাড়পত্র দেওয়ার ব্যাপারে ধীরগতি বোধগম্য কারণেই দেশের শিল্পোন্নয়নকে বাধাগ্রস্ত করবে। তা ছাড়া আশপাশের দেশগুলো এ ক্ষেত্রে সৃষ্ট শূন্যতার সুযোগ গ্রহণ করতে ছাড়বে না। ফলে এই বিকাশমান ও সম্ভাবনাময় শিল্পটি পিছিয়ে পড়বে। আমরা শুধু আর্থিক দিক থেকেই ক্ষতিগ্রস্ত হব না_আমাদের ব্যাপকসংখ্যক শ্রমিক কর্মহীন হয়ে অমানবিক পরিস্থিতির মধ্যে নিক্ষিপ্ত হবে। সেদিক থেকে অবশিষ্ট ইয়ার্ডগুলোকে পরিবেশগত ছাড়পত্র দেওয়ার প্রক্রিয়া অধিদপ্তর আরো ত্বরান্বিত করবে এবং এ শিল্প যেন বন্ধের ঝুঁকির মধ্যে চলে না যায়, সেদিকটির প্রতি অগ্রাধিকার ভিত্তিতে দৃষ্টি দেবে_এটিই কাম্য।
পাশাপাশি সব শিপইয়ার্ড যথাযথ দায়িত্বশীলতার পরিচয় দিয়ে অতীতের মতো পরিবেশ দূষণ ও শ্রমিকদের কাজের ক্ষেত্রে দুর্ঘটনা পরিহারের ব্যাপারে যথেষ্ট পূর্ব সতর্কতা অবলম্বন করবে_এটাও সবার প্রত্যাশা।
========================
আলোচনা- 'বাংলাদেশের সংবিধানের দর্শনের গল্পসল্প' by মোহাম্মদ গোলাম রাব্বানী  রাজনৈতিক আলোচনা- 'মধ্যবিত্তের মূল্যবোধ ও পঙ্কিল রাজনীতি  রাজনৈতিক আলোচনা- 'মুক্ত বাতাসে সু চি' by রফিকুল রঞ্জু  বিশ্ব অর্থনীতি 'জি-২০ সম্মেলনে ধাক্কা খেল আমেরিকা'  ভ্রমণ- 'রেলগাড়িতে চড়ে' by মঈনুস সুলতান  'উৎসবের আমেজ সময়ের সংস্কৃতির' by শামসুজ্জামান খান  গল্প- 'কাজল রানীর হারেম' by পাপড়ি রহমান  রাজনৈতিক আলোচনা- 'এক-এগারোর প্রেতাত্মা চারপাশেই ঘুরছে by আবেদ খান  খবর- মহাজোট আছে মহাজোট নেই!' by পার্থ প্রতীম ভট্টাচায্য  আলোচনা- 'বাঙ্গালির বদলে যাওয়া' by সৈয়দ মনজুরুল ইসলাম  খবর- আফগানিস্তান শান্তি কত দূর?' by তৌহিদ আজিজ  গল্প- 'ঝল্সে ওঠে জরিণ ফিতা' by রফিকুর রশীদ  ফিচার- ‘আক্রান্ত' by জাফর তালুকদার  স্মরণ- 'একজন বিস্মৃতপ্রায় বুদ্ধিজীবী' by আহমাদ মাযহার  গল্প- 'অলৌকিক উপাখ্যান' by হাসান মোস্তাফিজুর রহমান  গল্প- 'জয়মন্টপের জায়াজননী' by জামাল উদ্দীন  আলোচনা- 'তুর্গিয়েনেফ প্রসাদাৎ' by হায়াৎ মামুদ  গল্প- 'একটাই জীবন' by হাজেরা নজরুল  ফিচার- 'এটি একটি সংখ্যামাত্র' by রণজিৎ বিশ্বাস

কালের কণ্ঠ এর সৌজন্য

এই খবর'টি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.