রাজনৈতিক আলোচনা- 'মুক্ত বাতাসে সু চি' by রফিকুল রঞ্জু

তিনি ছোট, সেটা শুধু শরীরেই। মননে, সংগ্রামে বিশ্বের কাছে তিনি বিশাল মানুষ। তিনি অং সান সু চি। গণতন্ত্রের জন্য মিয়ানমারের (সাবেক বার্মা) দীর্ঘ লড়াইয়ের মূর্ত প্রতীক।

দীর্ঘকাল গৃহবন্দি থাকা সেই মানুষটির মুক্তির সম্ভাবনা জাগায় তাই গতকাল শনিবার সকাল থেকে তাঁর ছোট্ট সাদামাটা বাড়ির সামনে ছিল সমর্থকদের ভিড়। হাতে তাদের নানা দাবিসংবলিত পোস্টার, ছবি।
সংশয় ছিল, আটকাদেশের মেয়াদ শেষ হয়ে গেলেও নোবেলজয়ী নেত্রী সু চি মুক্তি পাবেন তো? শেষ পর্যন্ত তাঁকে মুক্তি দিয়েছে মিয়ানমারের সামরিক জান্তা। স্থানীয় সময় বিকেল ৫টার দিকে তিনি বেরিয়ে আসেন ইয়াঙ্গুনের (রেঙ্গুন) বাড়ি থেকে। সঙ্গে সঙ্গে হাজারো সমর্থক স্লোগান তোলে, 'অং সান সু চি দীর্ঘজীবী হোন'।
লেকের ধারের ওই বাড়িতেই বন্দি ছিলেন সু চি। গতকাল বিকেলে বাড়ির সামন থেকে অবরোধ তুলে নেওয়ার পর তিনি হাত নাড়াতে নাড়াতে হাস্যোজ্জ্বল মুখে বেরিয়ে আসেন। তাঁর পরনে ছিল মিয়ানমারের ঐতিহ্যবাহী পোশাক। দীর্ঘদিন পর প্রিয় নেত্রীকে দেখার পর উচ্ছ্বাসে মাতে জনতা। হর্ষধ্বনি আর করতালিতে মুখরিত হয়ে ওঠে পুরো এলাকা।
সু চি বলেন, 'গণতন্ত্রের জন্য আমার দীর্ঘ লড়াই পরিত্যাগ করার কোনো ইচ্ছাই আমার নেই। আমাদের এখন ঐক্যবদ্ধ হয়ে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে হবে। তা হলেই কেবল আমরা আমাদের লক্ষ্য অর্জন করতে পারব।' তিনি আজ রবিবার সবাইকে তাঁর দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) প্রধান কার্যালয়ে আসার জন্য বলেন। সেখানে তিনি বক্তব্য দেবেন বলে জানান। এরপর তিনি দলীয় নেতাদের নিয়ে বাড়ির ভেতরে চলে যান। আর বাড়ির বাইরে বাড়তে থাকে জনতার ভিড়।
বিশ্বনেতাদের মধ্যে সবার আগে সু চির মুক্তিকে স্বাগত জানান ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। তিনি সু চির বন্দিত্বকে প্যারোডি হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন, 'এটা অনেক আগেই হওয়া উচিত ছিল। আমরা যাঁরা বাক্স্বাধীনতা, গণতন্ত্র আর মানবাধিকারে বিশ্বাস করি, তাঁদের সবার জন্য অং সান সু চি অনুপ্রেরণা।'
সু চিকে 'নায়ক' বলে অভিহিত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি বলেন, 'তিনি আমার নায়ক। যারা বার্মা এবং বিশ্বজুড়ে মৌলিক মানবাধিকারের জন্য কাজ করছে, তিনি তাদের সবার জন্য অনুপ্রেরণা।'
ফ্রান্সের প্রেসিডেন্ট নিকোলা সারকোজি মিয়ানমারকে হুঁশিয়ার করে দিয়েছেন যেন সু চির মুক্তির পর আন্দোলন ও বাক্স্বাধীনতার ওপর কোনো ধরনের নিষেধাজ্ঞা দেওয়া না হয়। আর্চবিশপ ডেসমন্ড টুটু সু চিকে 'নৈতিক সাহসের বৈশ্বিক প্রতীক' হিসেবে উল্লেখ করেছেন।
গত ২১ বছরের মধ্যে ১৫ বছরই সু চিকে বন্দি রাখে মিয়ানমারের সামরিক শাসক। তবে সু চি সামরিক জান্তাকে মোকাবিলা করেছেন সাবলীল আচরণের মাধ্যমে। কখনো সেনাশাসকের কাছে মাথা নত করেননি। গত কয়েক দিন বলা হচ্ছিল, রাজনীতি থেকে দূরে থাকার শর্তে সু চিকে মুক্তি দেবেন জান্তা থান শোয়ে। সু চির পক্ষ থেকে কঠোর ভাষায় জানানো হয়, কোনো শর্তাধীন মুক্তি মেনে নেওয়া হবে না।
এর আগে সু চিকে অল্প সময়ের জন্য যে কয়েকবার মুক্তি দেওয়া হয়েছিল, প্রত্যেকবারই সরকার তাঁর চলাফেরা ও সমাবেশের ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল।
এর আগে অনেকবার নানা অজুহাতে সু চির বন্দিদশার মেয়াদ বাড়িয়েছে সামরিক জান্তা। গত বছর সু চির মুক্তি পাওয়ার কথা ছিল। কিন্তু যুক্তরাষ্ট্রের এক নাগরিক পাহারা এড়িয়ে লেক সাঁতরে সু চির বাড়িতে ঢোকে। এ জন্য তাঁর বন্দিত্বের মেয়াদ আরো ১৮ মাস বাড়িয়ে দেওয়া হয়।
প্রত্যক্ষদর্শীরা জানায়, স্থানীয় সময় বিকেল ৫টার দিকে নিরাপত্তা রক্ষাকারী বাহিনী সু চির বাড়ি থেকে প্রতিবন্ধকতা (ব্যারিকেড) সরাতে শুরু করে। কিছুক্ষণ পর কয়েকজন সরকারি কর্মকর্তা গাড়িতে করে বাড়িতে ঢোকেন। পরে নাম প্রকাশ না করে এক কর্মকর্তা এসে জানান, সু চিকে তাঁর মুক্তির আদেশ পড়ে শোনানো হয়েছে। এরপর সু চির কর্মী-সমর্থকরা উচ্ছ্বাসে ফেটে পড়ে। নেত্রীকে অভিনন্দন জানাতে বাড়ির দিকে নামে মানুষের ঢল।
=========================
বিশ্ব অর্থনীতি 'জি-২০ সম্মেলনে ধাক্কা খেল আমেরিকা'  ভ্রমণ- 'রেলগাড়িতে চড়ে' by মঈনুস সুলতান  'উৎসবের আমেজ সময়ের সংস্কৃতির' by শামসুজ্জামান খান  গল্প- 'কাজল রানীর হারেম' by পাপড়ি রহমান  রাজনৈতিক আলোচনা- 'এক-এগারোর প্রেতাত্মা চারপাশেই ঘুরছে by আবেদ খান  খবর- মহাজোট আছে মহাজোট নেই!' by পার্থ প্রতীম ভট্টাচায্য  আলোচনা- 'বাঙ্গালির বদলে যাওয়া' by সৈয়দ মনজুরুল ইসলাম  খবর- আফগানিস্তান শান্তি কত দূর?' by তৌহিদ আজিজ  গল্প- 'ঝল্সে ওঠে জরিণ ফিতা' by রফিকুর রশীদ  ফিচার- ‘আক্রান্ত' by জাফর তালুকদার  স্মরণ- 'একজন বিস্মৃতপ্রায় বুদ্ধিজীবী' by আহমাদ মাযহার  গল্প- 'অলৌকিক উপাখ্যান' by হাসান মোস্তাফিজুর রহমান  গল্প- 'জয়মন্টপের জায়াজননী' by জামাল উদ্দীন  আলোচনা- 'তুর্গিয়েনেফ প্রসাদাৎ' by হায়াৎ মামুদ  গল্প- 'একটাই জীবন' by হাজেরা নজরুল  ফিচার- 'এটি একটি সংখ্যামাত্র' by রণজিৎ বিশ্বাস  গল্প- 'সোনালি চিল' by সৈয়দ মোফাজ্জেল হোসেন  গল্প- 'বোবা ইশারা' by মণীশ রায়  গল্প- 'চিরদিনের' by মঈনুল আহসান সাবের  স্মরণ- 'আবদুল মান্নান সৈয়দ সাহিত্যের এক সর্বসত্তা  আলোচনা- 'বাংলা চর্চা পরিচর্যা ও ইংরেজি শেখা'  আলোচনা- 'আমার ছেলেবেলার ঈদ আর বুড়োবেলার ঈদ'  আলোচনা- 'নৈতিক চেতনা : ধর্ম ও মতাদর্শ' by আবুল কাসেম ফজলুল হক খবর- গণতান্ত্রিক সব শক্তির সঙ্গে কাজ করতে চাই: সু চি     কালের কণ্ঠ এর সৌজন্যলেখকঃ রফিকুল রঞ্জু
এই আলোচনা'টি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.