ভারতের সঙ্গে শক্তিশালী সম্পর্ক চান জুমা

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা ভারতের সঙ্গে শক্তিশালী সম্পর্ক স্থাপনের আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, ভারতের সঙ্গে শক্তিশালী সম্পর্ক স্থাপনে তাঁর দেশ প্রতিজ্ঞাবদ্ধ। তিনি উল্লেখ করেন, দেড় শ বছর আগে ভারতীয় অভিবাসীরা দক্ষিণ আফ্রিকায় যাওয়ার মধ্য দিয়ে দুই দেশের মধ্যে সুসম্পর্কের সৃষ্টি হয়।
ভারত সফরের দ্বিতীয়দিনে গতকাল বৃহস্পতিবার মুম্বাইয়ে ব্যবসায়ী নেতাদের সঙ্গে বৈঠককালে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট এ কথা বলেন।
জ্যাকব জুমা বলেন, বর্তমানে দুই দেশের মধ্যে ৭৫০ কোটি মার্কিন ডলারের বাণ্যিজ্য হচ্ছে। এ বাণিজ্যের পরিমাণ তিনি ২০১২ সাল নাগাদ এক হাজার কোটি ডলারে উন্নীত করতে চান।
ভারতকে ‘কৌশলগত মিত্ররাষ্ট্র’ উল্লেখ করে জুমা বলেন, দুই দেশের বিকাশমান অর্থনীতির কারণে তাঁরা পরস্পরকে অর্থনৈতিক, তথ্যপ্রযুক্তি থেকে শুরু করে অবকাঠামো ও পরিবহন খাতে সাহায্য করতে পারেন। তিনি বলেন, দুই দেশের অর্থনৈতিক সম্ভাবনা স্পষ্টত প্রতীয়মান। কেউ এ দুই দেশের বিভিন্ন খাত ও শিল্পের প্রতি দৃষ্টি দিলেই বিষয়টি স্পষ্ট হয়ে উঠবে।
জুমা বলেন, ইউরোপ ও যুক্তরাষ্ট্রের প্রচলিত অর্থনৈতিক আধিপত্যের কারণে বিশ্বব্যাপী মন্দা দেখা দিয়েছে। এই চ্যালেঞ্জ ভারত ও দক্ষিণ আফ্রিকাকেও মোকাবিলা করতে হচ্ছে।
ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে আজ শুক্রবার নয়াদিল্লিতে জুমার বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এ ছাড়া প্রেসিডেন্ট প্রতিভা পাতিল ও অন্য শীর্ষ নেতাদের সঙ্গেও তাঁর বৈঠক হওয়ার কথা। তিন দিনের রাষ্ট্রীয় সফরে বুধবার জ্যাকব জুমা ভারতে পৌঁছান।

No comments

Powered by Blogger.