দ.কোরিয়ার স্থানীয় নির্বাচনে প্রেসিডেন্ট লির দল পরাজিত

দক্ষিণ কোরিয়ার স্থানীয় নির্বাচনে প্রেসিডেন্ট লি মিউং বাকের দল গ্র্যান্ড নাশনাল পার্টি (জিএনপি) পরাজিত হয়েছে। পীতসাগরে যুদ্ধজাহাজ ডুবির ঘটনায় উত্তর কোরিয়ার বিরুদ্ধে কঠোর অবস্থান এবং দেশের অভ্যন্তরীণ বিভিন্ন খাত সংস্কার বিষয়ে তাঁর কট্টরনীতির কারণে জনগণের রায় জিএনপির বিপক্ষে গেছে বলে মনে করা হচ্ছে।
গতকাল বৃহস্পতিবার দেশটির জাতীয় নির্বাচন কমিশন ঘোষিত ফলে দেখা যায়, দেশের ১৬টি প্রাদেশিক গভর্নর বা সিটি মেয়র পদের মধ্যে মাত্র ছয়টিতে জিতেছে লির দল জিএনপির প্রার্থীরা। প্রধান বিরোধী দল ডেমোক্রেটিক পার্টি (ডিপি) সাতটি, লিবার্টি ফরওয়ার্ড পার্টি (এলএফপি) একটি এবং স্বতন্ত্র প্রার্থীরা দুটি পদে জয়লাভ করেছেন। বুধবার প্রাদেশিক গভর্নর, মেয়র ও কাউন্সিলরের চার হাজার পদে নির্বাচন অনুষ্ঠিত হয়। চার বছর আগে স্থানীয় নির্বাচনে জিএনপি ১৬টি গভর্নর ও মেয়র পদের মধ্যে ১২টি পদেই জয় পেয়েছিল।
স্থানীয় এই নির্বাচনকে লির শাসনের মধ্যবর্তী সময়ে তাঁর নেতৃত্ব ও কাজের প্রতি জনগণের মতামতের প্রতিফলন হিসেবে দেখা হচ্ছে। ২০১২ সালে দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা রয়েছে।
এদিকে নির্বাচনে পরাজয়ের দায় স্বীকার করে পদত্যাগের সিদ্ধান্ত জানিয়েছেন জিএনপির চেয়ারম্যান চুং মং জন। দলীয় নেতাদের এক সভায় তিনি বলেন, ‘আমি সর্বোচ্চ চেষ্টা করেছি, কিন্তু জনগণের মন জয় করতে পারিনি। তাই দলীয় প্রধানের পদ ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’ পরাজয়ের দায় স্বীকার করে দলের মহাসচিব চুং বাইউং কুকও তাঁর পদত্যাগের কথা ঘোষণা করেছেন।
এদিকে প্রধান বিরোধী দল ডেমোক্রেটিত পার্টি বলেছে, জনগণ লি সরকারের ঔদ্ধত্যপূর্ণ আচরণ ও স্বেচ্ছাচারিতার বিপক্ষে রায় দিয়েছে।

No comments

Powered by Blogger.