নেপালে ধর্মঘটে জীবনযাত্রা ব্যাহত

নেপালে মাওবাদীদের ডাকা সাধারণ ধর্মঘটের দ্বিতীয় দিনে গতকাল সোমবারও দেশটির স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হয়েছে। এ দিকে সরকারের পতন না হওয়া পর্যন্ত ধর্মঘট চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে মাওবাদীরা।
গতকাল রাজধানী কাঠমান্ডুসহ দেশের অন্যান্য শহরগুলোয় সব দোকানপাট, শিক্ষাপ্রতিষ্ঠান ও অফিস ছিল বন্ধ। রাস্তায় যানবাহন চলতে দেয়নি মাওবাদী সমর্থকেরা। গতকাল অনেক পথচারীকে হেঁটে গন্তব্যে যেতে হয়েছে। তবে বেশির ভাগ মানুষই বাড়িতে অবস্থান করেছেন।
গতকাল পর্যন্ত ধর্মঘট ছিল শান্তিপূর্ণ। বড় ধরনের কোনো সহিংসতার খবর পাওয়া যায়নি। বিভিন্ন জেলা থেকে রাজধানীতে জড়ো হওয়া মাওবাদী সমর্থকেরা রাস্তায় বিক্ষোভ দেখায়। বিক্ষোভকারীদের সরকারবিরোধী স্লোগান দিতে দেখা যায়।
এদিকে মাওবাদী নেতা পুষ্প কমল দহল প্রচণ্ড বিক্ষোভকারীদের উদ্দেশে বলেছেন, সরকারকে ক্ষমতা থেকে হঠানো পর্যন্ত ধর্মঘট অব্যাহত থাকবে।
যানবাহনের অভাবে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেড়ে গেছে বহুগুণ। তবে গণমাধ্যম, অ্যাম্বুলেন্স, ময়লা সংগ্রহের গাড়ি এবং কূটনৈতিক সংস্থার গাড়িগুলোকে ধর্মঘটের আওতার বাইরে রাখা হয়েছে।
ক্ষমতাসীন সরকারের বদলে মাওবাদীদের নেতৃত্বে একটি জাতীয় ঐক্যমতের সরকারের দাবি করে আসছে মাওবাদীরা। মাওবাদী সাংসদ ঝাক্কু সুবেদি বলেন, তাঁরা একা সরকার গঠন করতে চাইছেন না। মাওবাদীদের নেতৃত্বে একটি জাতীয় ঐক্যমতের সরকার চান তাঁরা। তিনি আরও বলেন, পুতুল সরকারকে ক্ষমতা থেকে হটানোর জন্যই এই শান্তিপূর্ণ ধর্মঘট।

No comments

Powered by Blogger.