প্রার্থীদের পরিচিতি সভা আজ

আবাসন খাতের ব্যবসায়ীদের সংগঠন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (রিহ্যাব) কার্যনির্বাহী পরিষদের দ্বিবার্ষিক নির্বাচন আগামী শনিবার অনুষ্ঠিত হবে। এর আগে ভোটারদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীদের পরিচিত করানোর জন্য নির্বাচন কমিশন রাজধানীর শেরাটন হোটেলে একটি অনুষ্ঠানের আয়োজন করেছে আজ রোববার।
খোঁজ নিয়ে জানা গেছে, ইতিমধ্যে নির্বাচন কমিশন প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে। ২১ সদস্যবিশিষ্ট কার্যনির্বাহী পরিষদের নির্বাচনে এবার মোট ৫০ জন প্রার্থী হয়েছেন। এবার নির্বাচনের জন্য তিনটি প্যানেল করা হলেও মূলত দুটি প্যানেলের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে। এবারের নির্বাচনে ভোটারসংখ্যা ৫৮৮ জন।
‘নবধারা’ নামের প্যানেলের নেতৃত্ব দিচ্ছেন বর্তমান কমিটির ঊর্ধ্বতন সহসভাপতি ও আওয়ামী লীগ থেকে নির্বাচিত সাংসদ নসরুল হামিদ। ‘জাগরণ’ নামের প্যানেলটির নেতৃত্বে রয়েছেন সাবেক সহসভাপতি মোকাররম হুসাইন খান। ইতিমধ্যে প্যানেলের প্রার্থীদের নাম ঘোষণা করা হয়েছে। তবে ‘পরিবর্তন’ নামে আরেকটি প্যানেল করা হলেও এ প্যানেলে প্রার্থী মাত্র ছয়জন।
খোঁজ নিয়ে জানা গেছে, এই নিয়ে দ্বিতীয়বারের মতো রিহ্যাবে সরাসরি ভোটের মাধ্যমে নির্বাচন হচ্ছে। আর বর্তমান কমিটি প্রথমবারের মতো সরাসরি ভোটে নির্বাচিত হয়ে দায়িত্বভার গ্রহণ করে। গতবার ‘নবধারা’ প্যানেলটি সংখ্যাগরিষ্ঠতা পেয়ে বিজয়ী হয়েছিল।
আবাসন খাতের ব্যবসায়ীরা জানিয়েছেন, রিহ্যাবের নির্বাচনে শেষ পর্যন্ত দলীয় পরিচয় বিবেচনায় ওঠে আসবে। ইতিমধ্যে প্রার্থীদের প্রচারণা জমে উঠেছে। অনেকেই বিভিন্ন অফিসে গিয়ে ভোটারদের সঙ্গে ব্যক্তিগতভাবে যোগাযোগ ছাড়াও টেলিফোন ও এসএমএসের মাধ্যমে ভোট চাইছেন।
জানা গেছে, ‘নবধারা’ প্যানেল মূলত আওয়ামী ঘরানার ও মুক্তিযুদ্ধের সপক্ষের ব্যবসায়ীদের নিয়ে গঠিত।
অন্যদিকে ‘জাগরণ’ প্যানেলে একজন আওয়ামী লীগের সাংসদ ছাড়াও কয়েকজন আওয়ামী-সমর্থিত ব্যবসায়ী থাকলেও কয়েকজন প্রার্থী জামায়াত নেতা বলে অভিযোগ রয়েছে। এ ছাড়া বিএনপির সাবেক সাংসদপুত্র ও বিএনপি-সমর্থিত ব্যবসায়ীর সংখ্যা বেশি।
রিহ্যাবের প্রধান নির্বাচন কমিশন তৌফিক এম সেরাজ প্রথম আলোকে বলেন, ভোটারদের সঙ্গে প্রার্থীদের পরিচিত করানোর লক্ষ্যে রোববার সভা আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রত্যেক প্রার্থীকে এক মিনিট করে সময় দেওয়া হবে। এতে প্রার্থীরা তাঁদের নিজের পরিচিতি ও নির্বাচিত হলে কী করবেন তা জানাবেন। এ ছাড়া নির্বাচন কমিশন নির্বাচনের দিনের করণীয় নিয়ে ভোটারদের অবহিত করবেন। অনুষ্ঠানটি কেবল প্রার্থী ও ভোটারদের জন্য সংরক্ষিত থাকবে বলে তিনি জানান।

No comments

Powered by Blogger.