শিশুর কণ্ঠনালিপ্রতিস্থাপনে স্টেমসেলের ব্যবহার

স্টেমসেল ব্যবহারের মাধ্যমে ব্রিটেনে ১০ বছরের এক শিশুর কণ্ঠনালি প্রতিস্থাপন করা হয়েছে। নজিরবিহীন এ অস্ত্রোপচার করেছেন ব্রিটেন ও ইতালির একদল চিকিৎসাবিজ্ঞানী। গত সোমবার তাঁরা শিশুটির অকার্যকর কণ্ঠনালি ফেলে সেখানে মরণোত্তর দেহদানকারীর কণ্ঠনালি প্রতিস্থাপন করে তাতে ওই শিশুটির দেহের স্টেমসেল ব্যবহার করেছেন। তাঁরা বলেছেন, শিশুটির স্টেমসেল নিয়ে প্রতিস্থাপিত কণ্ঠনালিটি যদি ঠিকঠাকভাবে বেড়ে ওঠে, তাহলে চিকিৎসাশাস্ত্রে এ অস্ত্রোপচার হবে একটি যুগান্তকারী ঘটনা। একই সঙ্গে স্বরযন্ত্র অস্ত্রোপচারের ক্ষেত্রে বিজ্ঞানীরা অনেক এগিয়ে যাবেন।
লন্ডনের গ্রেট ওরমন্ড স্ট্রিট চিলড্রেন হসপিটালে নয় ঘণ্টা ধরে ওই অস্ত্রোপচার করা হয়। চিকিৎসক দলের পক্ষ থেকে বলা হয়েছে, জন্মের সময়ই শিশুটির শ্বাসনালি অস্বাভাবিক রকম সরু ছিল। তাঁরা অনেক গবেষণার পর শিশুটির শ্বাসনালি ফেলে দিয়ে সেখানে দেহদানকারীর শ্বাসনালি বসিয়ে দিয়েছেন। প্রতিস্থাপনের আগে দেহদানকারীর শ্বাসনালি থেকে তার স্টেমসেল সরিয়ে ফেলা হয়। সে জায়গায় স্থাপন করা হয় শিশুটির স্টেমসেল।
চিকিৎসকেরা বলেছেন, তাঁরা ঠিকঠাকমতো সেটি প্রতিস্থাপন করেছেন। এখন শিশুটির দেহ থেকে সরবরাহ করা স্টেমসেলগুলো যদি ওই বিকল্প শ্বাসনালিকে বাঁচিয়ে রাখতে সক্ষম হয়, শ্বাসনালির অস্থিমজ্জা যদি স্বাভাবিকভাবে বেড়ে ওঠে, তাহলে তাঁদের অস্ত্রোপচার সফল হয়েছে বলে ধরে নেওয়া যাবে। এক মাসের মধ্যে চূড়ান্ত ফলাফল জানা যাবে। তাঁরা জানান, এর আগে প্রতিস্থাপিত কোনো প্রত্যঙ্গে এভাবে স্টেমসেল ব্যবহার করে অস্ত্রোপচার করা হয়নি।

No comments

Powered by Blogger.