হিরোশিমা স্মৃতি জাদুঘর ঘুরে দেখলেন মাহমুদ আব্বাস

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস তাঁর এশিয়া সফরের শুরুতে গতকাল রোববার জাপান পৌঁছেছেন। সফরের প্রথম দিন দ্বিতীয় বিশ্বযুদ্ধের স্মৃতিবিজড়িত হিরোশিমা শান্তি স্মৃতি জাদুঘর ঘুরে দেখেন তিনি। এরপর তিনি জাপানের প্রধানমন্ত্রী ইউকিয়ো হাতোইয়ামার সঙ্গে বৈঠক করেন।
হিরোশিমার শান্তি স্মৃতি জাদুঘর ঘুরে দেখার সময় মাহমুদ আব্বাসের সঙ্গে ছিলেন হিরোশিমা শহরের মেয়র তাদাতোশি আকিবা। দ্বিতীয় বিশ্বযুদ্ধে মার্কিন আণবিক বোমায় নিহত এক লাখ ৪০ হাজার জাপানি নাগরিকের স্মৃতির উদ্দেশে এই জাদুঘর নির্মাণ করা হয়। জাদুঘরটি ঘুরে দেখার সময় মাহমুদ আব্বাস নিহত ব্যক্তিদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে স্মৃতিবেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে তিনি সাংবাদিকদের বলেন, বিশ্ববাসীর পারমাণবিক বোমাসহ মানববিধ্বংসী অস্ত্র পরিত্যাগ করা উচিত।
মাহমুদ আব্বাস চার দিন জাপানে অবস্থান করবেন। জাপানের সরকারি এক মুখপাত্র জানিয়েছেন, দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরদার করাই তাঁর এই সফরের লক্ষ্য। নাম প্রকাশ না করার শর্তে ওই মুখপাত্র জানান, ইসরায়েলের সঙ্গে শান্তি আলোচনা চালিয়ে যেতে জাপানের সমর্থনের কথা প্রকাশ করতে পারেন প্রধানমন্ত্রী।
ফিলিস্তিনে অনুদান দেওয়া শীর্ষস্থানীয় দেশগুলোর মধ্যে জাপান একটি। দেশটি ১৯৯৩ সাল থেকে এখন পর্যন্ত ১০০ কোটি ডলারের বেশি অনুদান দিয়েছে ফিলিস্তিনকে।
জাপান সফর শেষে মাহমুদ আব্বাস দক্ষিণ কোরিয়া সফর করবেন। এ সময় তিনি সে দেশের প্রেসিডেন্ট লি মিয়ুং বাকের সঙ্গে বৈঠক করবেন।

No comments

Powered by Blogger.