কাঠমান্ডুতে এক গণমাধ্যমের মালিককে গুলি করে হত্যা

নেপালের রাজধানী কাঠমান্ডুতে জামিম শাহ (৪০) নামের এক গণমাধ্যমের মালিককে গুলি করে হত্যা করা হয়েছে। গতকাল রোববার কাঠমান্ডুর ফরাসি দূতাবাসের কাছে একটি জনাকীর্ণ এলাকায় এ ঘটনাটি ঘটে। কাশ্মীরি বংশোদ্ভূত জামিম নেপালভিত্তিক স্পেস টাইম নেটওয়ার্কের মালিক ছিলেন। তাঁর বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি ভারতের তালিকাভুক্ত সন্ত্রাসী দাউদ ইব্রাহিমের সহযোগী এবং পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের সঙ্গে জড়িত।
পুলিশ জানায়, গতকাল দুপুরের দিকে দুজন মুখোশধারী একটি মোটরসাইকেলে জামিমের গাড়ির পাশে গিয়ে তাঁকে এবং গাড়িচালক মাথুরা মান মালাকারকে গুলি করে। জামিমের বুকে এবং মাথুরার ঊরুতে গুলি লাগে। স্থানীয় টিচিং হাসপাতালে নেওয়ার পর জামিমের মৃত্যু হয়।
২০০০ সালে জামিম শাহের পরিচালনাধীন চ্যানেল নেপাল টেলিভিশনে বলিউড তারকা হূত্বিক রোশনের বরাত দিয়ে ভুল মন্তব্য প্রচার করায় নেপালে ভারতবিরোধী দাঙ্গা হয়। এ ছাড়া জামিমের মালিকানাধীন স্পেস টাইম পত্রিকা ভারতবিরোধী প্রচারণা চালানোর জন্য অভিযুক্ত।
স্পেস টাইম নেটওয়ার্ক দাউদ ইব্রাহিমের অর্থায়নে পরিচালিত অভিযোগ তুলে এর আগে ভারত সরকার প্রতিষ্ঠানটির সম্পত্তি জব্দ করার জন্য নেপাল সরকারকে অনুরোধ জানিয়েছিল। এ ছাড়া জামিম আইএসআইয়ের সঙ্গে জড়িত বলেও অভিযোগ আনা হয়। অবশ্য দুটি অভিযোগই অস্বীকার করেছিলেন জামিম।

No comments

Powered by Blogger.