গণচীনের ৬০ বছরপূর্তিতে পাকিস্তানের স্মারকমুদ্রা

গণপ্রজাতন্ত্রী চীনে কমিউনিস্ট শাসন প্রতিষ্ঠার ৬০ বছর পূর্তিতে পাকিস্তান একটি স্মারক মুদ্রা প্রকাশ করেছে।
সম্প্রতি চীনা সহায়তায় জেএফ-১৭ জঙ্গি বিমানের একটি কারখানা উদ্বোধনের কয়েকদিনের মধ্যেই পাকিস্তান এ স্মারক মুদ্রা প্রকাশ করলো। জেএফ-১৭ জঙ্গি বিমান পাকিস্তান বিমান বাহিনীর শক্তিকে অনেকাংশ বাড়িয়েছে।
পাকিস্তানে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লু ঝাও হুই এ ব্যাপারে বলেন,পাকিস্তান চীনের ৬০ বছরের পুরোনো বন্ধু । আশা করি এ বন্ধুত্বে আগামী ৬০০ বছরেও কোনো সমস্যা হবে না। এ বন্ধুত্ব অনাগত ভবিষ্যতেও অটুট থাকবে।
তিনি আরও বলেন,চীন ও পাকিস্তানের বন্ধুত্ব দুই দেশের ভবিষ্যত্ প্রজন্মকেও উপকৃত করবে।
স্মারকমুদ্রা প্রকাশের পাশাপাশি পাকিস্তান চীনে একটি নীতি-নির্ধারনী সংস্থা স্থাপন করেছে। পাকিস্তান-চীন ইনস্টিটিউট নামক এ সংস্থাটি পাকিস্তানের বিভিন্ন প্রদেশে রাজনৈতিক দল, সুশীল সমাজ এবং সমাজের বিভিন্ন স্তর যেমন∏ শিক্ষাপ্রতিষ্ঠান, ব্যবসায়ী ও গণমাধ্যমের সঙ্গে বিভিন্ন নীতি নির্ধারনী বিষয়ে একযোগে কাজ করবে। সংস্থাটির প্রধান মুশাহিদ হুসেন বার্তা সংস্থা সিনহুয়াকে এ তথ্য জানান।
চীনের সঙ্গে পাকিস্তানের সম্পর্কের এ উষ্ঞতা, পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্কের দ্বারা নির্ধারিত কি না এমন এক প্রশ্নের জবাবে মুশাহিদ হুসেন বলেন, চীন পাকিস্তানের পাশে সবসময়ই ছিল, আছে এবং আশা করি থাকবে। পাকিস্তানের যেকোনো সঙ্কটে চীন সবসময়ই সহায়তা করেছে। চীন পাকিস্তানের সবসময়ের বন্ধু।
চীনের কমিউনিস্ট শাসনের ৬০ বছর পূর্তি উপলক্ষে প্রকাশিত এ স্মারক ১০ রুপির মুদ্রাটির সত্তরভাগ তামা ও ২৫ ভাগ নিকেলে তৈরী। ২৭ দশমিক ৫ মিলিমিটার ব্যাসার্ধের এই মুদ্রাটির ওজন ৮ দশমিক ২৫ গ্রাম।

No comments

Powered by Blogger.