এবার ব্যালন ডি’অর মেসির

লিওনেল মেসি না ক্রিস্টিয়ানো রোনালদো? নাকি অন্য কোনো নাম? কে জিতবেন এবার ব্যালন ডি’অর? আসল নামটা জানতে ডিসেম্বরের ১ তারিখ পর্যন্ত অপেক্ষা করতে হবে। এদিনই ঘোষণা হবে ইউরোপের বর্ষসেরা ফুটবলারের নাম। তবে এই পুরস্কারটির জন্য এবার মেসি ও রোনালদোর সঙ্গে আর যাঁরা প্রতিদ্বন্দ্বিতা করছেন, তাঁদের নাম ঘোষণা করেছে পুরস্কারটি যারা দেয় সেই ফ্রান্স ফুটবল ম্যাগাজিন।
২০০৭ সালের ব্যালন ডি’অর জয়ী ব্রাজিলিয়ান প্লে-মেকার কাকা এবং গতবারের পুরস্কারজয়ী পর্তুগিজ উইঙ্গার রোনালদো এবারের ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় আছেন। আছেন গতবার তালিকা থেকে বাদ পড়া বার্সেলোনার ফরাসি স্ট্রাইকার থিয়েরি অঁরি, ইংলিশ চতুষ্টয় জন টেরি, ওয়েইন রুনি, ফ্রাঙ্ক ল্যাম্পার্ড ও স্টিভেন জেরার্ড। নাম আছে ম্যানচেস্টার ইউনাইটেডের বয়সী তারকা রায়ান গিগসেরও। তবে খবরের শিরোনাম এবার আর্জেন্টিনার ‘ছোট্ট’ জাদুকর মেসিই। সাধারণ ফুটবলপ্রেমীদের অনেকে আগেভাগেই মেসিকে পরিয়ে দিচ্ছেন সেরার মুকুট।
মানুষের অনুমান যদি সত্য হয়, তাহলে ইউরোপ-সেরার মুকুটটা এই প্রথম উঠতে যাচ্ছে একজন খাঁটি আর্জেন্টাইনের মাথায়। ১৯৫৬ সাল থেকে প্রচলিত পুরস্কারটা একজন আর্জেন্টাইন এর আগে পেয়েছেন বটে। তবে ১৯৫৭ সালে এই পুরস্কারজয়ী আলফ্রেডো ডি স্টেফানো তো তখন স্পেনের নাগরিকত্ব নিয়ে নিয়েছেন। তাই ব্যালন ডি’অর জয়ীদের তালিকায় তাঁর নামের পাশে দেশের ঘরে লেখা আছে স্পেন।
মেসি অবশ্য গত দু বছরই পুরস্কারের কাছাকাছি ছিলেন। ২০০৭ সালে কাকা-রোনালদোর পর তিন নম্বরে ছিল তাঁর নাম। আর গত বছর ছিলেন দ্বিতীয় স্থানে। এবার তাঁকে একটু এগিয়ে রাখছে বার্সেলোনাকে ত্রিমুকুট জেতানোর বিষয়টি। সঙ্গে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে সেই ‘আশ্চর্য’ গোল তো আছেই।

No comments

Powered by Blogger.