রাশিয়া সফরে হিলারি ক্লিনটন

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন আজ মঙ্গলবার রাশিয়া সফরে যাচ্ছেন। হিলারি ক্লিনটনের এই সফরে যুক্তরাষ্ট্র-রাশিয়া পরমাণু চুক্তি এবং ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। তিনি ইরানের পরমাণু কর্মসূচির ব্যাপারে রাশিয়ার সহায়তা চাইবেন বলে ধারণা করা হচ্ছে।
যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ কূটনীতিক হিসেবে এই প্রথমবারের মতো রাশিয়া সফরে যাচ্ছেন হিলারি ক্লিনটন। এই সফরে তিনি রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ ও প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন বলে আশা করা হচ্ছে। এই বৈঠকে অন্যান্য এজেন্ডা ছাড়াও আফগানিস্তানে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনা ও মধ্যপ্রাচ্য শানি্ত প্রক্রিয়ার বিভিন্ন দিক নিয়ে আলোচনা অন্তর্ভুক্ত রয়েছে।
ইরানের পরমাণু কর্মসূচির ব্যাপারে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র এ ব্যাপারে সবসময়ই রাশিয়ার সহায়তার কথা বলে আসছে। হিলারি ক্লিনটনের এই সফরে রাশিয়া কীভাবে ইরানের ওপর পরমাণূ কর্মসূচি বন্ধে চাপ প্রয়োগ করতে পারে, সে প্রশ্নে বিস্তারিত আলোচনা হবে বলে মনে করা হচ্ছে।
জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পাঁচ শক্তিধর সদস্য যুক্তরাষ্ট্র, ব্রিটেন, রাশিয়া, ফ্রান্স ও চীন ইরানের পরমাণু কর্মসূচির প্রশ্নে বেশ সোচ্চার। এই পাঁচটি দেশের পাশাপাশি জার্মানিও অনেক আগেই ইরানকে পরমাণু কর্মসূচি পরিহার করার আহ্বান জানিয়েছে। এই দেশগুলো মনে করে, ইরানের এই পরমাণু কর্মসূচির অন্তরালে পারমাণবিক অস্ত্র তৈরির অশুভ উদ্দেশ্য লুকিয়ে আছে। তবে ইরান বারবার বলে আসছে তারা এই পরমাণু কর্মসূচিকে শানি্তর উদ্দেশ্যেই ব্যবহার করতে চায়। সম্প্রতি ইরান তার একটি নবনির্মিত পরমাণু কেন্দ্রে জাতিসংঘ পর্যবেক্ষকদের পরিদর্শনের অনুমতি দিয়েছে। এ ছাড়া জেনেভায় ছয় জাতির বৈঠকে অংশ নিয়ে ইরান পরমাণু প্রশ্নে সহায়তার ব্যাপারে নিজেদের অঙ্গীকার পুনর্বযক্ত করেছে।

No comments

Powered by Blogger.