বিশ্বের প্রধান অর্থনৈতিক জোট হিসেবে জি-২০-এর আত্মপ্রকাশ

উন্নত ও উন্নয়নশীল দেশগুলোর জোট জি-২০। একে বিশ্বের প্রধান অর্থনৈতিক জোট হিসেবে ঘোষণা করেছেন বিশ্বনেতারা। গতকাল শুক্রবার যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের পিটসবুর্গ শহরে জি-২০-এর সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়। গত বৃহস্পতিবার দুই দিনের এ সম্মেলন শুরু হয়।
গতকাল জি-২০-এর এক বিবৃতিতে বলা হয়, ‘আন্তর্জাতিক অর্থনৈতিক সহযোগিতার মূল জোট হিসেবে জি-২০কে অনুমোদন দিয়েছেন নেতারা। এ ঘোষণা একটি শক্তিশালী এবং আরও ভারসাম্যপূর্ণ আন্তর্জাতিক অর্থনীতি গড়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’ এর আগে বিশ্ব অর্থনীতিতে প্রধান জোট হিসেবে ভূমিকা পালন করে আসছিল বিশ্বের আটটি ধনী দেশের জোট জি-৮।
১৯৭৫ সালে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, জার্মানি, ফ্রান্স, ইতালি, রাশিয়া ও জাপান ওই জোট গড়ে তোলে। কিন্তু সাম্প্রতিক সময়ে আন্তর্জাতিক বাণিজ্যে চীন ও ভারতের মতো উন্নয়নশীল দেশগুলোর প্রভাব বেড়ে যাওয়ায় জি-২০ প্রধান অর্থনৈতিক জোট হিসেবে আত্মপ্রকাশ করেছে বলে জানান বিশ্লেষকেরা।
পিটসবুর্গের এই সম্মেলন ব্রাজিল, চীন, ভারতের মতো উদীয়মান অর্থনৈতিক শক্তিগুলোর জন্য গুরুত্বপূর্ণ। কারণ এখানে আলোচনার মাধ্যমে উন্নত দেশগুলোর সঙ্গে একটি সমঝোতায় পৌঁছাতে চায় তারা, যাতে অক্টোবরে তুরস্কে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বার্ষিক সভায় সংস্থাটির সংস্কার প্রস্তাবগুলো বাস্তবায়ন করা যায়।
এদিকে এ সম্মেলনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে সেখানে বিক্ষোভ করে বিরোধীরা। তাদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষ হয়। হাজারখানেক বিক্ষোভকারী মিছিল নিয়ে সম্মেলনস্থলের দিকে এগোতে শুরু করলে পুলিশ ও অন্যান্য নিরাপত্তা বাহিনীর সদস্যরা তাদের বাধা দেন। এ সময় বিক্ষোভকারী ও পুলিশের মধ্যে সংঘর্ষ হয়। পুলিশ বিক্ষোভকারীদের ওপর মরিচের গুঁড়ো ছুড়ে মারে এবং বেশ কয়েকজনকে গ্রেপ্তার করে। গতকালও বিক্ষোভকারীরা বিক্ষোভ করেছে।

No comments

Powered by Blogger.