ব্ল্যাটারের আর্জেন্টিনা-দুশ্চিন্তা

মিশরে শুরু হয়েছে যুব বিশ্বকাপ। গতবারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা নেই। বাছাইপর্বই উতরাতে পারেনি আর্জেন্টাইন যুবারা। আসল বিশ্বকাপ কড়া নাড়ছে দুয়ারে। দক্ষিণ আফ্রিকায় আগামী বিশ্বকাপে থাকবে তো ডিয়েগো ম্যরাডোনা-লিওনেল মেসির আর্জেন্টিনা? এ নিয়ে তৈরি হয়েছে সংশয় আর শঙ্কা। যে সংশয় আর শঙ্কার দোলাচালে দুলছেন ফিফা সভাপতি সেপ ব্ল্যাটারও।
দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে করুণ অবস্থা ডিয়েগো ম্যারাডোনার আর্জেন্টিনার। ১৬ ম্যাচ খেলে ২২ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে তারা। আর মাত্র দুটি করে ম্যাচ বাকি আছে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্ব শেষ হতে। বিশ্বকাপের টিকিট পেতে হলে নিজেদের তো জিততে হবেই, আর্জেন্টিনাকে তাকিয়ে থাকতে হবে অন্য দলের ম্যাচগুলোর দিকেও।
আর্জেন্টিনার এই করুণ অবস্থা দেখে ব্ল্যাটার তাঁর দুচিন্তার কথা জানিয়েছেন মিশরে অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের উদ্বোধন করতে গিয়ে, ‘আগামী বছর দক্ষিণ আফ্রিকা যাওয়ার জন্য খুব লড়াই করতে হচ্ছে তাদের (আর্জেন্টিনাকে)। আমার মনে হয় যুব ফুটবল এবং সিনিয়র ফুটবলে প্রভাবশালী দলটি যে সংকটে আছে, এটা তারই ইঙ্গিত।’
তবে আর্জেন্টিনা কোচ ডিয়েগো ম্যারাডোনার বিশ্বাস, সব সংকট অতিক্রম করে আর্জেন্টিনা আগামী বছরের বিশ্বকাপে খেলবে। ১১ দিনের ছুটি কাটিয়ে ইতালি থেকে আর্জেন্টিনায় ফিরেছেন ম্যারাডোনা। দু একদিনের মধ্যেই হয়ত বাছাইপর্বের শেষ দুটি ম্যাচের দল দিয়ে দেবেন তিনি। পরিকল্পনা সাজাতে শুরু করবেন কিভাবে সংকট থেকে উত্তরণ ঘটানো যায়।

No comments

Powered by Blogger.