টেলিফোন করে ব্রিটিশ প্রধানমন্ত্রীর কাছে হতাশা ব্যক্ত করলেন ওবামা -লকারবি বোমা হামলার আসামির মুক্তি

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ব্রিটিশ প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউনের কাছে স্কটল্যান্ডের লকারবির আকাশে বিমানে বোমা হামলার মূল আসামি লিবীয় নাগরিক মেগরাহির মুক্তির ব্যাপারে হতাশা ব্যক্ত করেছেন। তিনি ব্রাউনকে টেলিফোন করে এই হতাশার কথা জানান।
১৯৮৮ সালে লকারবিতে প্যান অ্যাম বিমানে ওই বোমা হামলার ঘটনায় মেগরাহিকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। গত মাসে ক্যান্সারে আক্রান্ত মেগরাহিকে স্কটল্যান্ড সরকার ‘মানবিক কারণে’ মুক্তি দেয়। এ নিয়ে যুক্তরাষ্ট্রে ব্যাপক প্রতিক্রিয়া দেখা দেয়। কারণ লকারবিতে নিহত ২৭০ জন সাধারণ নাগরিকের বেশির ভাগই ছিল মার্কিনি।
মেগরাহি মুক্তি পেয়ে তাঁর দেশ লিবিয়ায় গেলে তাঁকে বীরোচিত সংবর্ধনা দেওয়া হয়। এ ঘটনাটি ক্ষুব্ধ করে অনেককে।
হোয়াইট হাউসের মুখপাত্র প্রেসিডেন্ট ওবামার সঙ্গে ব্রিটিশ প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউনের এই টেলিফোন আলাপের বিষয় সম্পর্কে বলেন, ‘মেগরাহিকে মুক্তি দেওয়ার স্কটিশ সরকারের নির্বাহী আদেশের ব্যাপারে ব্রিটিশ প্রধানমন্ত্রীকে তাঁর তীব্র হতাশার কথা জানিয়েছেন ওবামা।’
অন্যদিকে ব্রিটিশ প্রধানমন্ত্রীর দপ্তর ১০ নম্বর ডাউনিং স্ট্রিট থেকেও গর্ডন ব্রাউনের সঙ্গে বারাক ওবামার এ টেলিফোন আলাপের কথা নিশ্চিত করা হয়েছে। ১০ নম্বর ডাউনিং স্ট্রিট থেকে জানানো হয়, ব্রিটিশ প্রধানমন্ত্রী প্রেসিডেন্ট বারাক ওবামাকে জানিয়েছেন, মেগরাহিকে মুক্তি দেওয়ার বিষয়টি পুরোটাই স্কটিশ সরকারের নির্বাহী আদেশের ব্যাপার। এ নিয়ে লন্ডনের কিছুই করার ছিল না।
গত মাসে মেগরাহিকে মুক্তি দেওয়ার পরপরই প্রেসিডেন্ট ওবামা একে ‘বিরাট ভুল’ হিসেবে অভিহিত করেছিলেন। এই প্রথম ব্যক্তিগতভাবে ব্রিটিশ প্রধানমন্ত্রীর কাছে ওবামা তাঁর হতাশার কথা জানালেন।
হোয়াইট হাউসের তরফ থেকে বলা হয়, যুক্তরাষ্ট্র মনে করে, মেগরাহির মুক্তির ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার সময় যুক্তরাষ্ট্রের মতকে পুরোপুরি উপেক্ষা করা হয়েছে। কারণ লকারবি বিস্ফোরণে নিহত বেশির ভাগই ছিল যুক্তরাষ্ট্রের নাগরিক। এ সিদ্ধান্ত সেই নিহত ব্যক্তিদের পরিবারের জন্য অত্যন্ত বেদনাদায়ক

No comments

Powered by Blogger.