চতুর্থ দফা প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রাখার পদক্ষেপ নিতে যাচ্ছে ইরান

ইউরোপীয় দেশগুলো পরমাণু সমঝোতা বাস্তবায়ন করতে না পারার কারণে ইরান চতুর্থ দফা প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রাখার পদক্ষেপ নিতে যাচ্ছে বলে খবর দিয়েছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি।
তিনি সোমবার তেহরানে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। মুসাভি বলেন, এখনো যে কয়েক দিন সময় আছে তার মধ্যে ইউরোপীয় দেশগুলো তাদের প্রতিশ্রুতি রক্ষা করতে পারলে ইরান চতুর্থ দফা পদক্ষেপ বাস্তবায়ন স্থগিত রাখবে।
আমেরিকা ২০১৮ সালের ৮ মে ইরানের পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে বেরিয়ে গিয়ে তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে।  সে সময় ওই সমঝোতায় স্বাক্ষরকারী তিন ইউরোপীয় দেশ ও ইইউ ইরানকে পরমাণু সমঝোতায় অটল থাকার আহ্বান জানিয়ে ঘোষণা দেয়, তারা আমেরিকাকে ছাড়াই এ সমঝোতায় ইরানকে যেসব আর্থিক সুবিধা দেয়ার কথা ছিল তা বাস্তবায়ন করবে।
কিন্তু এক বছরেও ইইউ তাদের প্রতিশ্রুতি রক্ষা করতে ব্যর্থ হওয়ার পর ২০১৯ সালের ৮ মে ইরান আগে থেকে ঘোষণা দিয়ে পরমাণু সমঝোতার কিছু ধারার বাস্তবায়ন স্থগিত রাখে। একইসঙ্গে তেহরান ইইউকে ৬০ দিনের সময় বেধে দিয়ে জানায়, এ সময়ের মধ্যে সমঝোতা বাস্তবায়নে অপারগ হলে ইরান দ্বিতীয় দফায় আরো কিছু প্রতিশ্রুতি বাস্তবায়ন থেকে সরে আসবে। গত ৬ জুলাই ইরান সে হুমকি বাস্তবায়ন করে এবং তার ধারাবাহিকতায় গত ৬ সেপ্টেম্বর তৃতীয় দফা প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রাখে।
ইরানের দেয়া চতুর্থ দফা ৬০ দিনের সময়সীমা শেষ হবে আগামী ৫ নভেম্বর। তার আগে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি শেষবারের মতো ইউরোপীয় দেশগুলোকে সতর্কবার্তা দিলেন।
ইরানের পরমাণু স্থাপনায় কাজ করছেন বিজ্ঞানীরা (ফাইল ছবি)

No comments

Powered by Blogger.