‘সেন্ট্রিফিউজের নকশা ও অবকাঠামো নির্মাণে ইরান এখন স্বয়ংসম্পূর্ণ’

আরাক পরমাণু স্থাপনা
ইসলামি প্রজাতন্ত্র ইরানের আণবিক শক্তি সংস্থা বা এইওআই'র, প্রধান আলী আকবর সালেহির সহকারি আলী আজগর জারিয়ান বলেছেন, তার দেশ সম্পূর্ণভাবে দেশীয় কায়দায় পরমাণু প্রকল্পের কাজ চালাচ্ছে এবং সেন্ট্রিফিউজ সংক্রান্ত যন্ত্রপাতির নকশা প্রণয়ন ও উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে।

তিনি বলেন, ইরানের পরমাণু শিল্পের শতকরা ১০০ ভাগই দেশীয়ভাবে পরিচালনা করা হচ্ছে এবং আজকের দিনে আমরা বিভিন্ন রকমের সেন্ট্রিফিউজ তৈরি এবং নকশা প্রণয়নের ব্যাপারে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি।

গত রোববার ইরানের কেরমান শহরে পরমাণু শিল্পখাতে দেশের অর্জন বিষয়ক এক প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দিতে গিয়ে আলী আজগর জারিয়ান এসব কথা বলেন। অনুষ্ঠানে তিনি জানান, আরাক হেভি ওয়াটার চুল্লির মাধ্যমিক সার্কিট আগামী দুই সপ্তাহের মধ্যে মূলধারায় চলে আসবে এবং ২০২১ সালের মার্চ মাসের মধ্যে তার পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন হবে। তিনি জানান, আগামী দুই বছরের মধ্যে আরাক পরমাণু স্থাপনা পুরোপুরি উৎপাদনে চলে আসতে পারবে।

আলী আজগর জারিয়ান বলেন, “এক সময় কোনো দেশ আমাদেরকে একটি সেন্ট্রিফিউজ দিতে চায় নি কিন্তু আমরা এখন আমাদের নাতাঞ্জ ওপর ফোরদো পরমাণু স্থাপনায় হাজার হাজার সেন্ট্রিফিউজ ব্যবহার করছি।”
ইরানের পরমাণু স্থাপনায় কাজ করছেন বিজ্ঞানীরা (ফাইল ছবি)

No comments

Powered by Blogger.