‘হাথুরুসিংহের জন্য দরজা খোলা, তবে... by ইশতিয়াক পারভেজ

এমপিদের বিশ্বকাপে খেলছিল বাংলাদেশ। ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালেও ওঠে নাঈমুর রহমান দুর্জয়ের দল। তবে একই দিনে পাকিস্তানের কাছে হেরে রানার্সআপের সান্ত্বনাই পেয়েছেন তারা। যদিও এই টুর্নামেন্টের হার জিতের কোনো প্রভাব পড়েনি মাঠে উপস্থিত বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপনের ওপর। তার যত ভাবনা এখন জাতীয় দল নিয়ে। শেষ চারের আশা নিয়ে ইংল্যান্ডে এলেও শেষ পর্যন্ত ৮ম স্থানে থেকে বিদায় নিয়েছে মাশরাফি বিন মুর্তজার দল। যার প্রভাব দারুণভাবে পড়েছে টাইগারদের ক্রিকেটের ওপর। কোচিং স্টাফে এসেছে বড় ধরনের রদবদল।  বিশেষ করে ২০২০ অস্ট্রেলিয়াতে টি-টোয়েন্টি বিশ্বকাপ ঘিরে নতুন প্রধান কোচ ছাড়াও নানা ভাবনায় এখন মগ্ন বিসিবি প্রধান।
কেন্ট কাউন্টি ক্রিকেট গ্রাউন্ডে জুলাই দৈনিক মানবজমিনের সঙ্গে অকপটে জানান তার পরিকল্পনার কথা। সেই কথোপকথনের মূল অংশ তুলে ধরা হলো-
প্রশ্ন:  ঘন ঘন কোচ বদলের প্রভাব?
নাজমুল হাসান: আসলে আমরা ঘন ঘন কোচ বদলাইনি। আগে হাথুরুসিংহে (চন্ডিকা) ছিল ওর সঙ্গে আমাদের চুক্তি শেষ হতেই চলে গেছে। এরপর আরেক জনকে এনেছি (স্টিভ  রোডস) তার সঙ্গে আমাদের চুক্তির মেয়াদ ছিল ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। তবে ও চলে গেছে। আসলে এখানে কোচ খারাপ তা কেউ বলছে না। তিনি বেশ ভালো কোচ। আমরা আসলে মনেপ্রাণে চেয়েছি যে আমাদের কালচারের সঙ্গে মিল আছে এমন কাউকে। তা না হওয়াতে কিছু কিছু জায়গাতে সাংঘর্ষিক হচ্ছিল। সে কারণেই আলোচনার মাধ্যমে তার সঙ্গে আমরা সমঝোতায় এসেছি  যে আমরা আলাদা হয়ে যাচ্ছি।
প্রশ্ন: আবারো কি কোচের জন্য লম্বা সময় অপেক্ষা?
নাজমুল হাসান: হ্যাঁ, এটি সত্যি যে এখনো প্রধান কোচ আমাদের হাতে নেই। এর আগে আমরা কোচ খুঁজছিলাম তখন ভালো ভালো সব কোচই কোনো না কোনো দেশের সঙ্গে জড়িত ছিলেন বিশ্বকাপের জন্য। এখন যেহেতু বিশ্বকাপ শেষ হচ্ছে তাই হয়তো অনেকেই নতুন করে অন্য কারো সঙ্গে চুক্তির কথা চিন্তা করবেন। যে কারণে মনে হয়েছে এখনই সঠিক সময় আমাদের মনের মতো কোচ খুঁজে নেয়ার।
প্রশ্ন: মনের মতো কোচ বলতে কী বোঝাতে চাইলেন?
নাজমুল হাসান: আমি মনে করি ভালো কোচ সবাই। কিন্তু আমি মনে করি আমাদের দেশের কালচারের সঙ্গে পরিচিত থাকতে হবে, বুঝতে হবে। আপনি ইংল্যান্ডের খেলোয়াড়দের দিকে তাকান তাদের খুব একটা কোচের প্রয়োজন হয় না। তারা নিজেরা নিজেরাই পরিশ্রম করে নিজেদের উন্নতি করে থাকে। এখানকার কথা বাদ দেই, যদি আপনি ভারতের দিকে তাকান তাহলে দেখবেন বিরাট কোহলিরা নিজেরাই যে পরিমাণ সময়  দেয় তাদের উন্নতির জন্য খেলার জন্য। আমাদের কিন্তু তেমন কোনো সুযোগ সুবিধাও নেই, আমরা নিতেও পারি না। যে কারণে এখন আমাদেরকে আগের চেয়ে আরো বেশি পরিকল্পিতভাবে এগিয়ে যেতে হবে। যে কিছু করলাম না, খেলার দিন এসে খেলে যাবে তেমন হবে না।
প্রশ্ন: ফিজিও নিয়ে ভুগতে হচ্ছে, যে কারণে ফিটনেস সমস্যা, ইনজুরি সমস্যায় দলকে বড়  খেসারত দিতে হচ্ছে..
নাজমুল হাসান: অবশ্যই এবার আমরা ফিজিও নিয়ে সিরিয়াস হচ্ছি। আমাদের শুধু ফিজিও না কোচ নিয়েই কথা ছিল। আসলে তারা ভালো মানুষ বলেই তাদের বাদ দেইনি। দেখেন বোলিং কোচ ওয়ালশের চুক্তি শেষ চলে গেছে। এখন ফিজিও ও প্রধান কোচই হচ্ছে আমাদের প্রধান ভাবনা।
প্রশ্ন: তাহলে কি উপমহাদেশের কেউ কোচ হচ্ছেন?
নাজমুল হাসান: উপমহাদেশ থেকে কোচ চিন্তা করছি না। আমরা এমন একজন কোচ চিন্তা করছি যার অন্তত এই উপমহাদেশের টিম দেখার ধারণা আছে অথবা অভিজ্ঞতা আছে। হয় আগে করেছিল না হয় তার ধারণা আছে।
প্রশ্ন: কোচের সন্ধানে সবার আগে কোন বিভাগকে রাখছেন...
নাজমুল হাসান: বোলিং কোচ, ফিজিও, হেড কোচ, ফাস্ট বোলিং কোচ আমাদের টার্গেট, আশা করি পেয়ে যাবো। যতদূর সামনে এগিয়েছি স্পিন এবং ফাস্ট বোলিং  কোচ দুইটাই। তকে হেড কোচ অতটা অগ্রসর হয়নি এখনও। হেড কোচের ব্যাপারে আরেকটু সাবধান হতে চাচ্ছি। আরেকটু বেশি জানতে চাচ্ছি। ওই সময় যাকে নিয়েছিলাম গতবার সে হঠাৎ করেই যেদিন এগ্রিমেন্ট সই করব তার আগের দিন রিগ্রেট করলো। আমি নাম বলছি না। তখন সেকেন্ড অপশন এটাই (রোডস) ছিল আমরা নিয়ে নিয়েছি।
প্রশ্ন: শোনা যাচ্ছে হাথুরুসিংহের সঙ্গে কথা হচ্ছে! তার সঙ্গে যে তিক্ততায় সম্পর্ক ছিন্ন হয়েছে তারপরও তাকে নিয়ে ভাবনা কেন?
নাজমুল হাসান: হাথুরুসিংহের সঙ্গে কোনো যোগাযোগই হয়নি। ওর চুক্তি কতদিন আছে ওখানে (শ্রীলঙ্কায়) তাও জানি না। আমরা ওপেন রাখব সেখানে যদি সে অংশ নেয় তবে ভালো। আমরা তাকেও অন্যদের মতো সমমর্যদা দিয়ে দেখব। অপশন সবার জন্য আছে।  তাকে নিয়ে নির্দিষ্ট কোনো টার্গেট নেই।
প্রশ্ন: শ্রীলঙ্কা সফরে মাশরাফির যাওয়া ও সাকিব আর লিটনের ছুটির বিষয়ে কি বলবেন?
নাজমুল হাসান:  আমার জানা মতে মাশরাফি ইজ নট ফিট। মুশফিক, রিয়াদ ছাড়াও  রুবেলও ফিট না। তারা হয়তবা যে সময় আছে এরমধ্যে দেখতে হবে ফিট হয় কি না। মাশরাফি ফিট না আমি সেটা জানি। এমআরই করেনি এখনও। না করা পর্যন্ত বলতে পারছি না। সাকিব হজে যাবে সেজন্য সে ছুটি চেয়েছে। এই সিরিজ খেলবে না। লিটন দাস ওর বিয়ের জন্য ছুটি চেয়েছে এবং এগুলো আগেরই বলা। সাকিবেরটা বিশ্বকাপে এসে শুনলাম। মাশরাফিরটা তো জানি চলাকালীন সময়ে। এই তিনটা আছে (শ্রীলঙ্কা সিরিজে যাদের না খেলার সম্ভাবনা বেশি)।
প্রশ্ন: আপনাদের বর্তমান লক্ষ্য কি?
নাজমুল হাসান: ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপের দিকে যদি তাকাই। সেদিকে চিন্তা করলে নতুন খেলোয়াড়দের সুযোগ পাওয়ার সেরা সময়। কারণ মেজর প্ল্যানটাই হচ্ছে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ টার্গেট করে আগাতে চাচ্ছি।

No comments

Powered by Blogger.