ডেমোক্র্যাটদের প্রথম বিতর্কে প্রধান বিষয় অভিবাসন

২০২০ সালে কে হবেন ডোনাল্ড ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী প্রার্থী, সে প্রশ্নে নিজেদের মধ্যে আনুষ্ঠানিক বিতর্ক শুরু করেছে ডেমোক্রেটিক পার্টি। বুধবার মায়ামিতে ডেমোক্রেটিক পার্টির মোট ১০ জন সম্ভাব্য প্রার্থী নিজেদের মধ্যে দুই ঘণ্টা স্থায়ী এক টিভি বিতর্কে অংশ নেন। আরও ১০ জন একই বিতর্কে অংশ নেবেন আজ বৃহস্পতিবার। এর বাইরে রয়েছে আরও চারজন প্রার্থী, তাঁরা বিতর্কে অংশগ্রহণের যোগ্যতা অর্জন করতে পারেননি।
অস্কার মার্টিনেজ রামিরেজ ও তাঁর মেয়ে ভ্যালেরিয়া। এল সালভাদরের নাগরিক অস্কার যুক্তরাষ্ট্রে যেতে চেয়েছিলেন। ছবি: রয়টার্স
স্বাস্থ্যবিমা ও অভিবাসনের প্রশ্ন ছিল বিতর্কের প্রধান দুই বিষয়। তিন দিন আগে এল সালভাদরের অস্কার মার্টিনেস ও তাঁর বছর দু–একের কন্যা ভ্যালেরিয়া মেক্সিকো সীমান্ত অতিক্রম করে যুক্তরাষ্ট্রে আসার চেষ্টা করে খরস্রোতা রিও গ্রান্দে নদীতে ডুবে নিহত হন। তাঁদের মৃতদেহের ছবি দেশের সব পত্রিকায় ফলাও করে প্রকাশিত হলে অনেকে এই মৃত্যু ২০১৫ সালে সিরিয়ার গৃহযুদ্ধ থেকে পালানোর চেষ্টায় সমুদ্রে ডুবে নিহত কুর্দি বালক আয়লানের ঘটনার সঙ্গে তুলনা করছেন। অভিবাসননীতির কারণে এই মৃত্যু, সে কথা স্বীকারের বদলে প্রেসিডেন্ট ট্রাম্প সব দোষ চাপান বিরোধী ডেমোক্র্যাটদের ওপর। তাঁদের কারণেই অভিবাসন প্রশ্নে কোনো সংস্কার প্রস্তাব গ্রহণ সম্ভব হচ্ছে না, তিনি অভিযোগ করেন।
বিতর্কে অংশগ্রহণকারী ডেমোক্রেটিক প্রার্থীরা অস্কার ও ভ্যালেরিয়ার মৃত্যুর জন্য প্রেসিডেন্ট ট্রাম্প ও বহিরাগত প্রশ্নে তাঁর ‘জিরো টলারেন্স’ নীতিকে দায়ী করে অভিবাসন প্রশ্নে দ্রুত সংস্কারের পক্ষে মত দেন। দক্ষিণ আমেরিকা থেকে আগত আশ্রয়প্রার্থী বহিরাগত ব্যক্তিদের যুক্তরাষ্ট্রে আসতে অনুমতি দেওয়ার বদলে তাদের মেক্সিকোতে রাখার যে ব্যবস্থা চালু হয়েছে, এই মৃত্যুর সেটাই কারণ। বারাক ওবামা আমলের সাবেক গৃহায়ণমন্ত্রী হুলিয়ান কাস্ত্রো বলেন, তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হলে প্রথম দিনই এক নির্বাহী আদেশে এই নিয়মের পরিবর্তন করবেন।
২০২০ সালের নির্বাচনে দলের প্রেসিডেন্ট প্রার্থী হতে ডেমোক্রেটিক পার্টির মোট ২০ জন সম্ভাব্য প্রার্থী নিজেদের মধ্যে টিভি বিতর্কে অংশ নেবেন। ছবি: সংগৃহীত
অন্য প্রার্থীরাও ট্রাম্পের অভিবাসননীতি রদের দাবি সমর্থন করেন। সিনেটর কোরি বুকার বলেন, ট্রাম্পের হাতে অভিবাসনপ্রত্যাশীদের মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। তারা যখন এ দেশে প্রবেশ করে, তাদের কেউ নিজেদের মানবাধিকার সীমান্তে ফেলে রেখে আসে না। বুকার ও অন্য প্রার্থীরা ‘ডাকা’ কর্মসূচির অন্তর্গত তরুণ বহিরাগতদের বৈধতা প্রদানেরও অঙ্গীকার করেন।

No comments

Powered by Blogger.