২০১৫ থেকে ১৯টি জঙ্গিবিমান ও কপ্টারসহ ৩৩টি আকাশযান হারিয়েছে ভারতীয় বিমান বাহিনী

২০১৫-১৬ সাল থেকে এ পর্যন্ত বিভিন্ন দুর্ঘটনায় ১৯টি জঙ্গি বিমানসহ ৩৩টি আকাশযান হারিয়েছে ভারতীয় বিমান বাহিনী। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বুধবার এ তথ্য জানিয়েছেন।
লোকসভায় এক লিখিত প্রশ্নের জবাবে তিনি আরও বলেন যে, রাশিয়ায় তৈরি এএন-৩২ বিমান বিমানবাহিনীতে পরিবহনের জন্য ব্যাপকভাবে ব্যবহৃত হয় এবং যেহেতু ‘এগুলো এখনও ভালো কাজ দিচ্ছে’, তাই এগুলো এখনই বাতিল করার কোন পরিকল্পনা নেই।
৩ জুন অরুণাচল প্রদেশে একটি এএন-৩২ বিমান বিধ্বস্ত হয়ে বিমান বাহিনীর ১৩ সেনা নিহত হয়।
তিনি বলেন, ২০১৫-১৬ সময়কালে, বিমান বাহিনীর চারটি জঙ্গি বিমান, একটি হেলিকপ্টার, পরিবহন ও প্রশিক্ষণ বিমান দুর্ঘটনার কবলে পড়ে।
২০১৬-১৭ অর্থবছরে ছয়টি জঙ্গি বিমান, দুটো হেলিকপ্টার, একটি প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত হয়। ২০১৭-১৮ সালে বিমান বাহিনী দুটো জঙ্গি বিমান ও তিনটি প্রশিক্ষণ বিমান হারায়।
২০১৮-১৯ সালে এ সংখ্যাটা ব্যাপকভাবে বেড়ে যায়। বিমান বাহিনী এ সময় সাতটি জঙ্গি বিমান, দুটো হেলিকপ্টার ও দুটো প্রশিক্ষণ বিমান হারিয়েছে।
এর মধ্যে মিগ-২১ জঙ্গি বিমানের হিসাবও রয়েছে, যেটা নিয়ে উইং কমান্ডার অভিনন্দন ভার্তামান ২৭ ফেব্রুয়ারি পাকিস্তানের বিরুদ্ধে হামলায় অংশ নিয়েছিল এবং পাকিস্তান যেটাকে ভূপাতিত করে।
একই দিন একটি এমআই-১৭ হেলিকপ্টারও বিধ্বস্ত হযে ছয় বিমান সেনা নিহত হয়।
২০১৯-২০ সালে চলতি মাসের শুরুর দিকে অরুণাচল প্রদেশে একটি এএন-৩২ পরিবহন বিমান বিধ্বস্ত হয়ে ১৩ বিমান সেনা নিহত হয়েছে।
এএন-৩২ বিমানের পক্ষ নিয়ে সিং বলেন, এই বিমান তেমন ঘন ঘন দুর্ঘটনায় পড়েনি।
তিনি বলেন, “গত চার বছরে, ৩ জুনের বিধ্বস্ত হওয়ার ঘটনার পাশাপাশি ২০১৬ সালের ২২ জুলাই আর একটি মাত্র এএন-৩২ বিমান বিধ্বস্ত হয়েছিল। বিমানটি সে সময় বঙ্গোপসাগরের উপর দিয়ে উড়ে যাচ্ছিল”।
সিং আরও বলেন যে, এএন-৩২ বহরের একটি অংশকে আরও আধুনিক উন্নত বিমান দিয়ে বদলে ফেলা হচ্ছে।
তিনি বলেন, “বাকি বিমানগুলোকে ধাপে ধাপে আপগ্রেড করার পরিকল্পনা নেয়া হয়েছে”।

No comments

Powered by Blogger.