গোলান মালভূমিতে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার জন্য সব পন্থাই অবলম্বন করা হবে: সিরিয়া

সিরিয়ার অধিকৃত গোলান মালভূমিতে ভূমি চুরি এবং সেখানে সিরিয় জনগণের ওপর দমন পীড়ন চালিয়ে ইহুদিবাদী ইসরাইল আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে বলে জানিয়েছে দামেস্ক সরকার। একইসঙ্গে অধিকৃত গোলান মালভূমিতে পুনঃনিয়ন্ত্রণ প্রতিষ্ঠার ক্ষেত্রে দামেস্কের পূর্ণ অধিকার রয়েছে বলে জানিয়েছ সিরিয়া।
জাতিসংঘের প্রধান এবং নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্টকে দেয়া এক চিঠিতে সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় অধিকৃত গোলান মালভূমিকে সিরিয়ার অবিচ্ছেদ্য অংশ হিসেবে আখ্যায়িত করে বলেছে, গোলান মালভূমির ওপর পুনঃনিয়ন্ত্রণ প্রতিষ্ঠার জন্য সিরিয়া সব পন্থাই অবলম্বন করবে। কারণ এটি সিরিয়ার এমন একটি অন্তর্নিহিত অধিকার যার ব্যাখ্যা দেয়ার কোনো প্রয়োজন নেই।  
চিঠিতে আরো বলা হয়েছে, তেল আবিব সরকার সম্প্রতি সিরিয়ার নাগরিকদেরকে তাদের পূর্ব পুরুষদের কাছ থেকে পাওয়া ভূমি দখলদার ইসরাইলের সঙ্গে সংশ্লিষ্ট ভূমি অফিসে তালিকাভুক্ত করার জন্য চাপ সৃষ্টি করছে।
গোলান মালভূমিতে অবৈধ বসতি বন্ধ এবং সেখানে সিরিয় জনগণের ওপর নীপিড়ন অবসান ঘটিয়ে আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠায় যথাযথ ব্যবস্থা নিতে চিঠিতে মন্ত্রণালয় নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছে। দখলদার ইসরাইলের বিরুদ্ধে তীব্র প্রতিরোধ শক্তি গড়ে তোলার জন্য এবং গোলান ভূমিকে তেল আবিব সরকারের কাছে অন্তর্ভুক্তি করতে অস্বীকৃতি জানানোর জন্য মন্ত্রণালয় সিরিয় জনগণের প্রশংসা করেন।

No comments

Powered by Blogger.