৫ বছর পর আইএস নেতা বাগদাদির ভিডিও প্রকাশ, হুমকি

প্রায় ৫ বছর পর প্রকাশ হয়েছে জঙ্গি গোষ্ঠী আইএস নেতা আবু বকর আল বাগদাদির ভিডিও। এর মধ্য দিয়ে তিনি নতুন করে দৃশ্যমান হলেন। হুমকি দিয়েছেন ফ্রান্স ও তার মিত্রদের বিরুদ্ধে হামলা চালানোর। ১৮ মিনিটের ওই ভিডিওতে তিনি সিরিয়ার বাঘোজে যুদ্ধ শেষ ও অনেক যোদ্ধার প্রাণহানীর কথা স্বীকার করেন। অন্য এক অংশে শ্রীলঙ্কায় বোমা হামলার বিষয়ে আলোচনা করেছেন। ভিডিওতে তাকে বেশ সুস্বাস্থ্যের অধিকারী বলে মনে হয়েছে। এ খবর দিয়েছে জঙ্গি গোষ্ঠীগুলোর ওপর নজরদারি করা যুক্তরাষ্ট্রের গোয়েন্দা প্রতিষ্ঠান  সাইট ইন্টেলিজেন্স গ্রুপ। এ ছাড়া একই বিষয়ে রিপোর্ট প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।
সাইট ইন্টেলিজেন্স লিখেছে, প্রায় পাঁচ বছর পরে প্রথম ভিডিওতে দেখা গেছে আইএস নেতা আবু বকর আল বাগদাদিকে। অন্যদিকে রয়টার্স লিখেছে, সোমবার আইএসের সামাজিত যোগাযোগ মাধ্যমে একটি হুমকিযুক্ত ভিডিও প্রকাশিত হয়েছে। এটি মনে করা হচ্ছে আইএস নেতা আবু বকর আল বাগদাদির। পাঁচ বছর আগে তিনি খেলাফত ঘোষণা করেছিলেন। আল ফুরকান নেটওয়ার্কে ১৮ মিনিটের ওই ভিডিও প্রকাশিত হয়েছে। এতে বাগদাদির সঙ্গে দেখা যায় একজন দাড়িওয়ালা ব্যক্তিকে। তাকে বলতে শোনা যায়, সিরিয়ায় আইএসের সর্বশেষ ও শক্তিশালী ঘাঁটি বাঘোজের নিয়ন্ত্রণ হারানোর জবাবে আইএস শ্রীলঙ্কায় বোমা হামলা চালিয়েছে। যেসব নেতাকে হত্যা করা হয়েছে এবং জেলে নেয়া হয়েছে তার বদলা নিতে আহ্বান জানাতে শোনা যায় তাকে। তিনি পশ্চিম আফ্রিকায় অপারেশনে থাকা জঙ্গিদেরকে ‘ক্রসেডার ফ্রান্স’ ও তার মিত্রদের বিরুদ্ধে হামলা বহুগুণ করার আহ্বান জানান। তবে এই ভিডিওটির যথার্থতা ও কবে এটি রেকর্ডিং করা হয়েছে তা নিরপেক্ষ কোন সূত্র থেকে যাচাই করা যায় নি।
রয়টার্স আরো লিখেছে, ২০১৪ সালে ইরাকের মসুলে ক্যামেরাবন্দি হয়েছিলেন বাগদাদি। তারপর তাকে আর কোনো ভিজুয়াল মাধ্যমে দেখা যায় নি। ফলে তার পর এই প্রথম ভিডিওর মাধ্যমে বাগদাদির উপস্থিতি। তবে সাম্প্রতিক সময়ে বেশ কিছু অডিও রেকর্ডিং প্রকাশিত হয়েছে।
এবারের ভিডিওটির সূচনায় বলা হয় এটি ধারণ করা হয়েছে এপ্রিলের শুরুর দিকে। এতে বাগদাদিকে দুই পা ক্রস করে একটি মেঝেতে বসে থাকতে দেখা যায়। এ সময় তিনি তিনজন সহযোগীর উদ্দেশ্যে বক্তব্য রাখছিলেন। ওই সহযোগীদের মুখ অস্পষ্ট করে দেয়া ছিল। বাগদাদিকে এ সময় বেশ সুস্বাস্থ্যের অধিকারী দেখা যায়। ২০১৪ সালের তুলনায় কিছুটা বয়সের ছাপ পড়েছে তার শরীরে।
সোমবার প্রকাশিত ভিডিও ফুটেজে তাকে দেখা যায় কালো আলখাল্লা একটি পোশাক পরা। তার ওপর ওয়েস্টকোট। লম্বা ও ঘন দাড়ি। দাড়ির নিচের দিকে লালচে আভা। পিছনে দেয়ালে ঠেস দিয়ে রাখা হয়েছে একটি বন্দুক।
বাগদাদি এতে বলেন, আজ আমাদের যুদ্ধ হলো শত্রুদের বিরুদ্ধে শত্রুতার যুদ্ধ। শেষ বিচারের দিন পর্যন্ত জিহাদ চলবে। আল্লাহ আমাদেরকে বিজয় অর্জন না করা পর্যন্ত জিহাদের নির্দেশ দিয়েছেন।
এই ভিডিওতে বাগদাদি এ মাসের প্রথম দিকে লিবিয়ার ফুকাহাতে ভয়াবহ হামলার জন্য জঙ্গিদের অভিনন্দন জানান। বুরকিনা ফাসো ও মালির জঙ্গিরা আইএসের প্রতি আনুগত্য প্রকাশের জন্য তাদেরকে অভিনন্দন জানান। এ সময় তিনি গ্রেটার সাহারায় আইএস নেতা আবু ওয়ালিদ আল সাহরাবি ও তাদেরকে সুরক্ষা দেয়ার জন্য আল্লাহর কাছে প্রার্থনা জানান।

No comments

Powered by Blogger.