বিশ্বের প্রথম কুরআন পার্ক চালু

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে ‘কুরআনিক পার্ক’ নামে একটি নতুন পার্ক উদ্বোধন করা হল। কুরআনের বিভিন্ন বিষয় নিয়ে এটি বিশ্বের প্রথম কুরআনিক পার্ক।
দেশটির আল-খাওয়ানিজ অঞ্চলে ৬০ হেক্টর জুড়ে নির্মাণ করা হয়েছে পার্কটি। এর মাধ্যমে ঐশীগ্রন্থ কুরআন সম্পর্কে আরো বেশি ধারণা পাবেন দর্শনার্থীরা।
দুবাইভিত্তিক গণমাধ্যম খালিজ টাইমস জানিয়েছে, উদ্বোধনের পর এ পার্কে বিনামূল্যে প্রবেশের সুযোগ দেয়া হয়। পার্কটির মাধ্যমে ইসলামের বিভিন্ন বিষয়গুলো দর্শণার্থীরা আরো ভালোভাবে জানতে পারবে।
এর আগে দুবাই কর্তৃপক্ষ এক অফিসিয়াল বার্তায় জানিয়েছিল যে, ২৯ মার্চ কুরআনিক পার্কটি চালু করা হবে। এদিন দর্শনার্থীরা বিনামূল্যে পার্কটি দেখার সুযোগ পাবেন।
এই পার্কের অন্যতম বৈশিষ্ট্য হলো কুরআনের বিভিন্ন অলৌকিক ঘটনাবলির আলোকে বিভিন্ন কর্নার ও বাগানের মাধ্যমে সাজানো হয়েছে পার্কটি। এই পার্ক ইসলাম ও পবিত্র কোরআন সম্পর্কে দর্শনার্থীদের আগ্রহী করে তুলতে ভূমিকা রাখবে বলে মনে করছেন সংশিষ্ট কতৃপক্ষ।
কুরআনুল কারীমে উল্লেখিত ৫৪টি গাছের সমন্বয়ে ১২টি উদ্যান রয়েছে পার্কটিতে। পাশাপাশি এতে কৃত্রিম হ্রদও তৈরি করা হয়েছে।
আগত দর্শনার্থীদের সুবিধার্থে কোরআনের প্রাসঙ্গিক আয়াত ও ঘটনা লিখে দেয়া হয়েছে প্রতিটি স্থাপনার পাশে। অত্যাধুনিক প্রযুক্তিকে কাজে লাগাতে পার্কে রয়েছে ডিজিটাল থিয়েটার। যেখানে কুরআনের বিভিন্ন ঘটনা অবলম্বনে নির্মিত ভিডিও দেখানো হবে।

No comments

Powered by Blogger.