যাজক, বিশপদের বিরুদ্ধে যৌন নির্যাতনের কথা স্বীকার করলেন পোপ

পোপ ফ্রাঁনসিস প্রথমবার প্রকাশ্যে স্বীকার করলেন, অনেক ধর্মযাজক ও বিশপ নান বা মঠবাসিনীদের ওপর যৌন নির্যাতন চালিয়েছেন। অনেক ক্ষেত্রে সিস্টার বলে পরিচিত ওইসব মঠবাসিনীকে যৌনদাসী বানানো হয়েছে। তিন আরো বলেন, তিনি বিশ্বাস করেন এই নির্যাতন বন্ধ হয় নি। এখনও চলছে। সংযুক্ত আরব আমিরাত থেকে রোমে ফেরার পথে নিজের বিমানের ভিতর সংবাদ সম্মেলনে এসব কথা বলেন পোপ। যৌন নির্যাতনের বিষয়ে তিনি বলেন, এটা এমন নয় যে, সবাই এই অন্যায়টি করছেন। তবে কিছু ধর্মযাজক ও বিশপ এই অন্যায়টি করছেন। এই ধারা অব্যাহত আছে।
এই ধারার বিরুদ্ধে করণীয় সম্পর্কে তিনি বলেন, এক্ষেত্রে আমাদের কি আরো কিছু করার আছে? হ্যাঁ আছে। আমাদের কি ইচ্ছা আছে? হ্যাঁ। কিন্তু যে পথটি আছে তা আমরা এরই মধ্যে শুরু করে দিয়েছি। এ খবর দিয়েছে অনলাইন স্কাই নিউজ।
পোপ ফ্রাঁনসিসের কাছে সাংবাদিকরা জানতে চান, নারীদের বিরুদ্ধে গির্জায় যাজকদের যৌন নির্যাতনের বিষয়টি মোকাবিলার জন্য সার্বজনীন কোনো উদ্যোগ নেয়া হয়েছে কিনা। এমন প্রশ্নের জবাবে পোপ বলেন, এখন এ ইস্যুটি একটি একটি ভিত্তিতে দেখা হচ্ছে। আমরা এ বিষয়ে কাজ করছি।
যুক্তরাষ্ট্রের সাবেক কার্ডিনাল থিওডোর ম্যাকরিকের বিরুদ্ধে শিশু সহ প্রাপ্ত বয়স্কদের যৌন নির্যাতনের অভিযোগ আছে। তার পরিণতি কি হবে সে বিষয়ে সিদ্ধান্ত নেবেন পোপ। এ বিষয়টি তিনি স্বীকার করে নিয়েছেন। ওই ঘটনাটি প্রকাশ করে দেয় যে, শারীরিক সম্পর্ক স্থাপনের জন্য ক্ষমতার কিভাবে অপব্যবহার করা হচ্ছে।

No comments

Powered by Blogger.