৩১তম প্রতিষ্ঠাবার্ষিকীতে যা বলল ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস

প্রতিষ্ঠাবার্ষিকীতে গাজা উপত্যয় হামাসের বিশাল জনসমাবেশ
ইহুদিবাদীদের জবরদখল থেকে ফিলিস্তিনকে মুক্ত করা, বায়তুল মুকাদ্দাসকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন এবং বিভিন্ন দেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা শরণার্থীদেরকে তাদের মাতৃভূমিতে ফিরিয়ে আনার প্রত্যয় ব্যক্ত করেছে ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস। শুক্রবার আন্দোলনের ৩১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে এক বিবৃতিতে এই অঙ্গীকার ব্যক্ত করে হামাস।
বিবৃতিতে ফিলিস্তিনি সংগঠনগুলোর মধ্যে মতবিরোধ নিরসন করে জাতীয় ঐক্য গড়ে তোলার আহ্বান জানানো হয়। এতে বলা হয়, জাতীয় ইস্যুতে সংগঠনগুলোর মধ্যে যে অভিন্ন দৃষ্টিভঙ্গি রয়েছে সেগুলোকে সামনে রেখে তারা ঐক্যবদ্ধ হতে পারে।
হামাসের বিবৃতিতে বলা হয়, সব আন্তর্জাতিক আইনে দখলদার ইহুদিবাদী সরকারের মোকাবিলায় ফিলিস্তিনি জনগণের অকাট্য অধিকারকে স্বীকৃতি দেয়া হয়েছে। কাজেই সে অধিকার আদায়ের লক্ষ্যে ২০১১ সালের কায়রো চুক্তি অনুযায়ী নিজেদের মধ্যে ঐক্য ও সংহতি জোরদার করতে ফিলিস্তিনি সংগঠনগুলোর প্রতি আহ্বান জানানো হয়।
ফিলিস্তিনি জনগণ গত ছয় মাস ধরে নিজ মাতৃভূমিতে ফিরে যাওয়ার অধিকার আদায়ের লক্ষ্যে যে বিক্ষোভ মিছিল করে আসছে বিবৃতিতে তার প্রতি পূর্ণ সমর্থন ব্যক্ত করা হয়। একইসঙ্গে ফিলিস্তিন সংকট সমধানের লক্ষ্যে ‘শতাব্দির সেরা চুক্তি’ নামক যে পরিকল্পনা মার্কিন সরকার প্রণয়ন করেছে যেকোনো উপায়ে তার বাস্তবায়ন ঠেকিয়ে দেয়ার আহ্বান জানানো হয়।
কিছু আরব দেশ ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপনের যে চেষ্টা করছে বিবৃতিতে তার তীব্র নিন্দা জানায় হামাস। মুসলিম দেশগুলোকে এ তৎপরতা থেকে বিরত থাকার আহ্বান জানানো হয়।  সশস্ত্র সংগ্রামের মাধ্যমে ফিলিস্তিনি ভূখণ্ড থেকে ইহুদিবাদী ইসরাইলকে হটিয়ে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার অঙ্গীকার ব্যক্ত করে ১৯৮৭ সালের ১৪ ডিসেম্বর হামাস প্রতিষ্ঠিত হয়েছিল।

No comments

Powered by Blogger.