গণতন্ত্রের জন্য এখনো লড়াই করা যায় -জেল অভিজ্ঞতার বর্ণনায় শহিদুল

সদ্য কারামুক্ত ড. শহিদুল আলম এক প্রতিক্রিয়ায় বলেছেন, ঐক্যবদ্ধভাবে আমরা দুর্দান্ত এক শক্তি, গণতন্ত্রের জন্য এখনও লড়াই করা যায়। কারামুক্তির পর এক ফেসবুক স্ট্যাটাসে তিনি বলেন, কখনো ভাবিনি ঢাকার জ্যাম, কুয়াশা ও লাগাতার গাড়ির হর্ন এত আকর্ষণীয় হতে পারে। কখনো উপলব্ধি করিনি একটি দুর্দান্ত ও চমৎকার আইনি দল এবং বাংলাদেশ তথা সমগ্র বিশ্বের অসাধারণ কিছু জেদি, উদ্ভাবনী ও স্বাধীনতাপ্রেমী মানুষের সম্মিলিত প্রচেষ্টা এত শক্তিশালী হতে পারে।
স্বাধীনতা শব্দটির অর্থ কখনোই এতটা উপলব্ধি করিনি। আজ আমি মুক্ত। কিন্তু কেরানীগঞ্জ জেলে বন্দি আমার বন্ধুদের গল্প এখনো হৃদয়ে গেঁথে আছে। যে চড়ুইপাখিটি আমার সঙ্গে বন্ধুত্ব করেছিল তাকে মনে পড়ছে। আপনাদের ভালোবাসায় আমি সিক্ত হয়েছি।
কেরানীগঞ্জ কারাগার আমাকে বুঝতে শিখিয়েছে, কারা আমার প্রকৃত বন্ধু। কঠিন এই ১০৭ দিনে যারা আমার পাশে দাঁড়িয়েছেন, তাদের আমি বন্ধুত্বের আলিঙ্গন ও স্যালুট জানাই।
এখনো একটি ন্যায্য ও শান্তিপূর্ণ পৃথিবী গড়া সম্ভব। এদিকে মানবজমিনের সঙ্গে আলাপে তিনি জানিয়েছেন, কেরানীগঞ্জের যে এলাকায় কেন্দ্রীয় কারাগারে তিনি বন্দি ছিলেন ওই এলাকায় ফটোগ্রাফি পাঠশালার একটি শাখা খোলার তার ইচ্ছা রয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় মুক্তি পান শহিদুল আলম।
মুক্তির পরদিনই একটি বেসরকারি হাসপাতালে তার বিভিন্ন শারীরিক পরীক্ষা হয়। চিকিৎসা শেষ হলে তিনি কাজে ফিরবেন ও গণমাধ্যমের সঙ্গে কথা বলবেন বলে পারিবারিক সূত্রে জানা গেছে।

No comments

Powered by Blogger.