ফিলিস্তিনি যুবকের ছবি যেন দেলাক্রোয়ার পেইন্টিং

এটি এমন এক ছবি যা নিয়ে ইন্টারনেটে বহু শব্দ লেখা হয়েছে। তুলেছেন ফটোসাংবাদিক মুস্তাফা হাসোনা।
খালি গায়ে, উদ্যত ভঙ্গিতে এক ফিলিস্তিনি যুবক, তার এক হাতে ফিলিস্তিনি পতাকা, আরেক হাতে পাথর ছোঁড়ার স্লিং।
ছবিটি তোলা হয়েছে সোমবার গাজায়, ইসরায়েল সীমান্তের কাছে ফিলিস্তিনিদের বিক্ষোভের সময়। বিক্ষোভকারীরা এসময় টায়ার পোড়ায়, ইসরায়েলি সৈন্যদের দিকে পাথর নিক্ষেপ করে। জবাবে ইসরায়েলি সৈন্যরা গুলি চালায়, টিয়ারগ্যাসও ছোঁড়ে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, এসময় ৩২ জন ফিলিস্তিনি আহত হয়।
ছবিটি ব্যাপকভাবে শেযার হয়েছে অনলাইনে। অনেকেই একে তুলনা করেছেন বিখ্যাত চিত্রকর ইউজিন দেলাক্রোয়ার আঁকা ফরাসী বিপ্লবভিত্তিক ছবি 'লিবার্টি লিডিং দ্য পিপল'-এর সাথে।
এর পর আলজাজিরা টিভি ছবির এ যুবকটিকে খুঁজে বের করেছে। তার নাম আয়েদ আবু আমরো, বয়েস ২০।
ফিলিস্তিনি বিক্ষোভকারীর ছবিটি তুলেছেন ফটোসাংবাদিক মুস্তাফা হাসোনা
"আমি খুবই অবাক হয়েছি দেখে যে আমার একটা ছবি ইন্টারনেটে ভাইরাল হয়েছে' - টিভি চ্যানেলটিকে বলেন আবু আমরো।
তিনি বলেন, "আমি প্রতি সপ্তাহেই বিক্ষোভে যোগ দিই, কখনো কখনো তারও বেশি বার। আমি জানতামও না যে আমার কাছে ফটোগ্রাফার ছিল।"
"এই পতাকাটা আমি যত বিক্ষোভে গেছি সবখানেই সাথে নিয়ে গেছি। আমার বন্ধুরা আমাকে নিয়ে হাসাহাসি করে - বলে, তোমার এক হাতে পতাকা না থাকলে পাথর ছোঁড়া আরো সহজ হবে। কিন্তু আমার অভ্যাস হয়ে গেছে।"
লন্ডনের সোয়াস বিশ্ববিদ্যালয়ের প্রফেসর লালেহ খলিলি ছবিটা ইউটারে শেয়ার করেন মঙ্গলবার। শুধু তার টুইটই ৩০ হাজারের বেশি বার রি-টুইট হয়েছে। 'লাইক' পেয়েছে ৮০ হাজার।
অবশ্য সব প্রতিক্রিয়াই যে ইতিবাচক হয়েছে তা নয়। অনেকে এর সাথে বিরাটকায় দানব গোলায়াথের সাথে ক্ষুদ্রকার ডেভিডের লড়াইয়ে তুলনা করেছেন।
অনেকে আবার বলেছেন এ ছবিতে সহিংসতাকে মহত্ব দেবার চেষ্টা হয়েছে।
গত মার্চ মাস থেকে গাজা-ইসরায়েল সীমান্তে প্রতি সপ্তাহে ফিলিস্তিনিদের এই বিক্ষোভ হচ্ছে। এতে এ পর্যন্ত ইসরায়েলি সৈন্যদের গুলিতে ফিলিস্তিনি নিহত হয়েছে অন্তত ২১৭ জন। আর ফিলিস্তিনি বন্দুকধারীর গুলিতে ইসরায়েলি সৈন্য নিহত হয়েছে ১ জন।
দেলাক্রোয়ার বিখ্যাত ছবি 'লিবার্টি লিডিং দ্য পিপল'

No comments

Powered by Blogger.