সবাই ছুটছেন ওমরাহ হজে by দীন ইসলাম

সবাই ছুটছেন ওমরা হজে। এ তালিকায় রাজনীতিবিদ, ব্যবসায়ী ও আমলাদের সংখ্যাই বেশি। পরিবার পরিজন ছাড়া অনেকেই এবার বন্ধুদের নিয়ে ওমরা হজ করতে সৌদি আরবে গেছেন। তবে কোরবানি ঈদের আগে ওমরা হজ বন্ধ ঘোষণায় অনেকের মাথায় বাজ পড়েছে। তারা প্রস্তুতি নিয়েও ভিসা না হওয়ায় পিছুটান দিয়েছেন। একাধিক হজ ওমরা এজেন্সি সূত্রে জানা গেছে, এবারের রমজানে রেকর্ডসংখ্যক বাংলাদেশি ওমরা হজ পালন করতে সৌদি আরবে গিয়েছেন। এর মধ্যে রাজনীতিবিদ ও আমলার সংখ্যাই বেশি। কয়েকটি এজেন্সির সঙ্গে আলাপ করে জানা গেছে, ক্ষমতাসীন দল আওয়ামী লীগের অর্ধ শতাধিক সংসদ সদস্য, আগামীতে মনোনয়ন প্রত্যাশী রাজনীতিবিদ, বিএনপি’র সাবেক মন্ত্রী ও এমপি এবং রাজনৈতিক নেতারা ওমরা করতে গিয়েছেন।
এছাড়া সরকারের সচিব ও বিভিন্ন করপোরেশনের চেয়ারম্যানরাও ওমরা করতে গেছেন। এদিকে রাজনৈতিক নেতাদের মধ্যে অনেকে ওমরা হজ পালন করতে গিয়ে ফেসবুকে ছবি পোস্ট করছেন। ওই পোস্ট করা ছবি তাদের নেতাকর্মীরা শেয়ার করছেন। কক্সবাজারের উখিয়ার সংসদ সদস্য আব্দুর রহমান বদি’র ওমরা পালন ফেসবুকের ওয়াল ছেয়ে গেছে। প্রায় প্রতিদিনই বদির অনুসারীরা নামাজ, তাওয়াফ বা অন্য কোনো অনুষ্ঠানের ছবি পোস্ট করছেন। খোঁজ নিয়ে জানা গেছে, এরই মধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ড. মোজাম্মেল হক খান ও সুরক্ষা সেবা বিভাগের সচিব ফরিদ উদ্দিন চৌধুরীসহ শতাধিক আমলা তাদের পরিবার নিয়ে ওমরা পালন করে এসেছেন। অনেক আমলা ওমরা হজের জন্য রমজান মাসকেই বেছে নিয়েছেন। তাই রোজায় সবচেয়ে বেশি আমলা ওমরা হজ করে এসেছেন। কয়েকটি মন্ত্রণালয় ও বিভাগের ওয়েবসাইট ঘাঁটলে বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের ওমরা হজে যাওয়ার তথ্য পাওয়া যায়। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রাজনীতিবিদদের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যায় এবার ওমরা হজ পালন করতে গেছেন। এ বছরই নির্বাচন এমন চিন্তায় ওমরা হজ করতে গেছেন কেউ কেউ।
বেশিরভাগ রাজনীতিবিদ ওমরা হজে গিয়ে নিজেদের ছবি পোস্ট করেন। হজ ও ওমরা এজেন্সি সূত্রে জানা গেছে, রোজার শেষ দিকে ওমরায় যাওয়ার জন্য বেশ চাপ তৈরি হয়। গত ২৫শে মে থেকে হঠাৎ করে সৌদি দূতাবাস ওমরা ভিসা বন্ধ করে দেয়। তাই ইচ্ছা থাকার পরও অনেকে ওমরা হজ করতে যেতে পারেননি। অনেকে ঈদুল আজহার পর ওমরা হজে যাওয়ার প্রস্তুতি এরই মধ্যে নিয়ে রেখেছেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

No comments

Powered by Blogger.