দেশে দুই লাখ নার্সের ঘাটতি by ফরিদ উদ্দিন আহমেদ

আন্তর্জাতিক নার্স দিবস আজ। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি নানা আয়োজনের মধ্যদিয়ে পালিত হচ্ছে। ফ্লোরেন্স নাইটিংগেলের জন্মদিন উদযাপন উপলক্ষে বহু দেশে দিনটি পালন করা হয়। আধুনিক নার্সিং সেবার সূচনা করেছিলেন ফ্লোরেন্স নাইটিংগেল। সেবা পরিদপ্তর কেন্দ্রীয়ভাবে দিবসটি পালন করবে। বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশন এবং নার্সদের অন্যান্য সংগঠন শোভাযাত্রাসহ নানা অনুষ্ঠানের আয়োজন করেছে। দিবসটিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সকাল ১০টায় মুগদায় জাতীয় নার্সিং উচ্চশিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান এবং আন্তর্জাতিক দিবসটির শুভ উদ্বোধন করবেন বলে নার্সেস নেতৃবৃন্দ জানিয়েছেন। এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে, ‘নার্সেস বলিষ্ঠ কণ্ঠস্বর-স্বাস্থ্য মানবিক অধিকার।’ বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী বাংলাদেশে প্রায় দুই লাখ নার্সের ঘাটতি রয়েছে।
দিবসটি সামনে রেখে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশন বলেছে, স্বাস্থ্যসেবা প্রদানে নার্স হচ্ছে একক ও সর্ববৃহৎ পেশা। দক্ষ নার্সদের গুরুত্ব অপরিহার্য। নার্সদের বিদ্যমান সমস্যা সমাধানে সরকারকে জরুরি উদ্যোগ নেয়ার কথাও বলেছে সংগঠনটি। সূত্র মতে, দেশে ২০১০ সালে প্রায় দুই হাজার জন নার্স, ২০১৩ সালে ৪১শ’ জন, এবং ২০১৬ সালে প্রায় ১০ হাজার নার্সকে সরকারি চাকরিতে নিয়োগ দেয়া হলেও এখনো রোগীর তুলনায় নার্সের সংখ্যা কম রয়েছে। আরো প্রায় ৫ হাজার সিনিয়র স্টাফ নার্স নিয়োগের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। যে হারে দিন দিন রোগী বাড়ছে সে অনুযায়ী হাসপাতালগুলোতে নার্স নেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুযায়ী, বাংলাদেশে প্রায় দুই লাখ নার্সের ঘাটতি রয়েছে। স্বাস্থ্য কেন্দ্রগুলোতে চিকিৎসক ও নার্সের আনুপাতিক হার হওয়ার কথা একজন চিকিৎসক থাকলে নার্স থাকবেন তিনজন। কিন্তু আমাদের দেশে চিকিৎসকের তুলনায় নার্সের সংখ্যা অনেক কম। তিনজন রোগীর বিপরীতে একজন নার্স থাকার কথা। সেখানে চিত্র উল্টো। কোনো কোনো হাসপাতালে ২০ জন রোগীর বিপরীতে নার্স মাত্র একজন। এ ছাড়া নার্সদের দক্ষ করে গড়ে তুলতে প্রশিক্ষণ প্রদান ব্যবস্থা খুবই নগণ্য। তাদের আবাসনের ব্যবস্থা, ট্রান্সপোর্ট সুবিধা, ভালো কাজের মূল্যায়ন ও মনিটরিংয়ের ভিত্তিতে অনিয়মের জন্য কোনো শান্তির ব্যবস্থা না থাকার কারণে রোগীরা তাদের কাঙ্ক্ষিত সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। একই সঙ্গে নার্সরা তাদের এ পেশাকে সেবা নয় চাকরি হিসেবে গণ্য করছেন। বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন, নার্স সংকট সমাধানে সরকার একযোগে যে নার্স নিয়োগ দিয়েছে তা অনেক প্রশংসনীয়। নার্সিং পেশা অনেক বড় মহৎ পেশা। তবে নার্স হিসেবে দায়িত্ব পালনকারীরা এ পেশাকে সেবা নয়, ‘চাকরি’ হিসেবে গণ্য করছেন। এ সমস্যার উত্তরণে নার্সিং শিক্ষা কোর্সে বিহেভিআর চেঞ্জ কমিউনিকেশন (বিসিসি) বিষয়টি অন্তর্ভুক্ত করা দরকার। কারণ, পেশাগত জীবনে দায়িত্ব ও যথোচিত আচার-আচরণ সম্পর্কেও শিক্ষাগ্রহণ করতে হবে নার্সদের।
স্বাস্থ্য অধিদপ্তরের সূত্র মতে, সারা দেশে সরকারি পর্যায়ে ৬০৩টি এবং বেসরকারি পর্যায়ে ৪ হাজার ২৮০টি হাসপাতাল রয়েছে। এর মধ্যে সরকারি হাসপাতালে ৪৮ হাজার ৮৮১টি, বেসরকারি হাসপাতালে ৭৬ হাজার ৬২০টিসহ মোট এক লাখ ২৩ হাজার ৪৯১টি শয্যা রয়েছে। সরকারি হাসপাতালগুলোতে চিকিৎসাসেবা নিয়ে থাকেন শয্যার অতিরিক্ত রোগী। কিন্তু সেই তুলনায় দেশে পর্যাপ্তসংখ্যক নার্স নেই।
ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের রোগীদের স্বজনদের সঙ্গে কথা বলে জানা যায়, প্রয়োজনের সময় নার্সদের ডেকেও সাড়া পাওয়া যায় না। অনেক সময় তারা গল্পগুজব নিয়ে ব্যস্ত থাকেন। নিজেদের কাজ করতে ওয়ার্ডবয়-আয়াদের নির্দেশ দেয়া হয়। এ ছাড়া আরো নানা অভিযোগ রয়েছে এ মহৎ এই পেশায় নিযুক্ত অনেকের বিরুদ্ধে। তবে কিছু নার্স আছেন তাদের কাজ মহৎ ব্যক্তিদের মতোই। বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশন (বিএনএ) ১৯৭৪ সাল থেকে বাংলাদেশে দিবসটি পালন করে আসছে। অতীতে ঢাকায় স্বল্প পরিসরে দিবসটি পালিত হলেও বর্তমানে সরকারি বেসরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠান ও বিভিন্ন ইনস্টিটিউশনে দিবসটি উদযাপন করছে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল এবং ঢাকা নার্সিং কলেজের সঙ্গে প্রশংসা সমন্বয় করে বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশন (বিএনএ) সার্বিক সহযোগিতার দিবসটি পালনের উদ্যোগ গ্রহণ করেছে। আধুনিক নার্সিংয়ের প্রবর্তক ফ্লোরেন্স নাইটিংগেলের সেবাকর্মের প্রতি শ্রদ্ধা জানিয়ে তারই জন্মদিন ১২ই মে আন্তর্জাতিক নার্স দিবস পালন করা হয়। ১৮২০ সালের এই দিনে ইতালীর ফ্লোরেন্স শহরে সম্ভ্রান্ত পরিবারে জন্ম গ্রহণ করেন তিনি।
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল হাসপাতালের একাধিক চিকিৎসক বলেন, দেশে নার্সিংয়ে শিক্ষার্থীদের আচার-আচরণে পারিবারিক শিক্ষারও অভাব রয়েছে। নার্সিং পেশায় আসা উচিত সেবার লক্ষ্য নিয়ে। কিন্তু আমাদের দেশে যারা আসছেন, তারা চাকরির লক্ষ্য নিয়ে আসছেন। এ ছাড়া এখানে নার্সিং পেশাটি এখনো অনেক অবহেলিত। দক্ষতা ও জ্ঞানের অভাবও রয়েছে। এমনও দেখা গেছে, একজন নার্স একটি বিভাগে কিছু দিন কাজ করার পর যখন দক্ষ হয়ে ওঠেন, তখন তাকে অন্য কোনো বিভাগে সরিয়ে দেয়া হয়। প্রত্যাশিত সেবাপ্রাপ্তির ক্ষেত্রে শুধু নার্সদের দোষ দিলেই হবে না। রোগী ও স্বজনদেরও দায়িত্ব আছে। কিন্তু তারা অনেক সময়ই নার্সদের তুচ্ছ-তাচ্ছিল্য করেন। একজন নার্সের মেজাজ খারাপ থাকলে ভালো সেবা মিলবে না।
এ প্রসঙ্গে বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশন ঢাকা মেডিকেলে কলেজ হাসপাতাল শাখার সভাপতি মোহাম্মদ কামাল হোসেন পাটোয়ারী মানবজমিনকে বলেন, বাংলাদেশে এখনও নার্সের সংকট রয়েছে। চিকিৎসক অনুপাতে দেশে প্রায় দু’লাখ নার্সের সংকট রয়েছে। সংগঠনটির সভাপতি ও সাধারণ সম্পদক মোহাম্মদ আসাদুজ্জানান জুয়েল বলেন, বাংলাদেশের নার্সদের উন্নয়নে সবচেয়ে বেশি আন্তরিক, নার্স দরদি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারা আরো বলেন, প্রধানমন্ত্রী আজ জাতীয় নার্সিং উচ্চশিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান, মুগদা-এর শুভ উদ্বোধন করবেন। নেতৃবৃন্দ একই সঙ্গে নার্সদের জন্য একটি বিশ্ববিদ্যালয়েরও দাবি করেন।

No comments

Powered by Blogger.